আমদানি করা পেঁয়াজের দাম কমেছে

হিলিতে আমদানি করা পেঁয়াজের ট্রাকহিলি স্থলবন্দরে আমদানি করা পেঁয়াজের দাম পাইকারি বাজারে প্রতি কেজিতে ৩ টাকা করে কমেছে। এখন প্রতি কেজি পেঁয়াজ ১৫ টাকা থেকে ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা একদিন পূর্বে ১৮ টাকা থেকে ২০ টাকা দরে বিক্রি হয়েছিল।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বাংলা ট্রিবিউনকে জানান, পাইকারিতে বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ১৫ টাকা থেকে ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত এক সপ্তাহের ব্যবধানে হিলি স্থলবন্দরে তিন দফায় পাইকারিতে পেঁয়াজের দাম কমেছে ১০ টাকা থেকে ১৫ টাকা। যে পেঁয়াজ কয়েকদিন আগেও ২৫ টাকা থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি করা হয়েছিল।  হিলি স্থলবন্দর দিয়ে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। গত দুদিনেই বন্দর দিয়ে প্রায় ৩শ ট্রাকে ৭ হাজার টন পেঁয়াজ আমদানি করা হয়। শুধু রবিবারই বন্দর দিয়ে ১৫৯টি ট্রাকে সাড়ে ৩ হাজার টন পেঁয়াজ আমদানি হয়েছে। একারণে দেশের বাজারে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজের সরবরাহ রয়েছে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, ঈদকে ঘিরে দেশের বাজারে পেঁয়াজের বাড়তি চাহিদা দেখা দেয়। সে কারণে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়িয়ে দিয়েছেন আমদানিকারকরা। এতে করে বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ৭০ থেকে ৮০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হয়। গত দুদিন ধরে সে সংখ্যা ১শ’র উপরে দাঁড়ায়। আগে যেখানে গড়ে প্রতিদিন ৩০ থেকে ৪০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হতো।