আলু চাষে ব্যস্ত কৃষক

আলু রোপণ করছেন কৃষককয়েকদিন পরেই আলু রোপণের পুরো মৌসুম চলে আসবে। এরই প্রস্ততি হিসেবে সকাল-সন্ধ্যা মাঠে কাজ করছেন নীলফামারীর কৃষকরা। হিমাগার থেকে বীজ উত্তোলন, জমি তৈরি, আগাছা পরিষ্কার, সার প্রয়োগ এবং প্রস্ততকৃত জমিতে আলু রোপণের কাজে ব্যস্ত রয়েছেন তারা।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, বন্যার পানি জমি থেকে নামতে দেরি হওয়ায় আলু রোপণ কিছুটা বিলম্বিত হচ্ছে। তবে চলতি মৌসুমে ব্যাপক প্রস্ততি দেখা যাচ্ছে চাষিদের মাঝে। এদিকে, উঁচু শ্রেণির জমিতে আগাম জাতের আলু উত্তোলন শুরু হয়েছে।

আলু রোপণ করছেন কৃষকসরেজমিনে দেখা যায়, জেলার ছয় উপজেলার বিস্তীর্ণ মাঠ জুড়ে কৃষকরা এখন জমি চাষ, সার প্রয়োগ, আগাছা পরিষ্কার করছেন। আবার অনেকেই প্রস্ততকৃত জমিতে আলুর বীজ রোপণে ব্যস্ত সময় পার করছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, জেলায় এবার আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ হাজার হেক্টর জমিতে। কৃষি বিভাগ এই জমি থেকে আলু উৎপাদনের আশা করছেন পাঁচ লাখ ৩৪ হাজার ৬০০ মেট্রিক টন। আর এ পর্যন্ত আগামজাতের আলু উত্তোলন করা হয়েছে দেড় হেক্টর জমি থেকে। আলু চাষে এখন পর্যন্ত অর্জনকৃত জমির পরিমাণ ১৩ হাজার ৯৯০ হেক্টর।

আলু রোপণ করছেন কৃষকজেলা সদরের রামনগর ইউনিয়নের বাহালী পাড়া গ্রামের আলু চাষি আইয়ব আলী বলেন ‘আমার দেড় বিঘা উঁচু জমিতে আলুর বীজ রোপণ করেছি। গাছ হয়েছে আড়াই থেকে তিন ইঞ্চির মতো। আবহাওয়া অনুকূলে থাকলে আলুর বাম্পার ফলন হওয়ার আশা করছি।’ 

একই এলাকার কৃষক আশরাফ আলী বলেন, ‘এবার দুই বিঘা জমিতে আলু রোপণের প্রস্ততি সম্পন্ন করেছি। আশা করি, আবহাওয়া ভালো থাকলে দুই-একদিনের মধ্যে জমিতে আলু রোপণ করতে পারবো। এলাকায় শ্রমিক সংকট দেখা দিয়েছে। তাই জমি প্রস্তত হওয়ার পরও আলু রোপণে দেরি হচ্ছে। এবার অতিরিক্ত খরচ হওয়ার আশঙ্কা করছি। তবে বাজারে দাম ও ফলন ভালো হলে খরচের টাকা পুশিয়ে নেওয়া যাবে।’

আলু রোপণ করছেন কৃষকসদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুল হাসান জানান, এবার বৃষ্টির পানি নামতে দেরি হওয়ায় আলুর জমি প্রস্তত করতে সময় লাগছে। জমি তৈরি, সার প্রয়োগ, আগাছা পরিষ্কার নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. ওবায়দুর রহমান মণ্ডল জানান, এখানকার মাটি আলু চাষে খাঁটি। পলি ও বেলে দোঁয়াশ মাটিতে আলুর বাম্পার ফলন হয়। এবার আবহাওয়া অনকূলে থাকায় আগাম জাতের আলুসহ ২২ হাজার হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে কৃষি বিভাগ। এ যাবৎ দেড় হেক্টর জমি থেকে আগাম জাতের আলু উত্তোলন করা হয়েছে বলে জানান তিনি।