জালে আটক ঘড়িয়ালটি এখন মুক্ত

মাটির গর্ত খুঁড়ে রাখা হয় ঘড়িয়ালটিকে গাইবান্ধা সদর উপজেলার ব্রহ্মপুত্র নদে মাছ ধরার সময় জেলের জালে আটকা পড়া বিলুপ্তপ্রায় ঘড়িয়ালটিকে অবমুক্ত করা হয়েছে।

শুক্রবার (২৭ নভেম্বর) বিকালে গাইবান্ধার সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা সবুর হোসেন স্থানীয়দের উপস্থিতিতে ব্রহ্মপুত্র নদের গোঘাট এলাকায় ঘড়িয়ালটি ছেড়ে দেন।

বিষয়টি নিশ্চিত করে গাইবান্ধার সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা সবুর হোসেন জানান, জেলের জালে ধরা পড়া বিলুপ্তপ্রায় ঘড়িয়ালটি প্রায় ৪ ফুট লম্বা। শফিকুলের বাড়িতে গিয়ে ঘড়িয়ালটি উদ্ধার করা হয়। পরে স্থানীয়দের উপস্থিততে ব্রহ্মপুত্র নদে ছেড়ে দেওয়া হয়।

এর আগে, বৃহস্পতিবার রাতে গোঘাট গ্রামের জেলে শফিকুল ইসলাম নামে জালে ঘড়িয়ালটি ধরা পড়ে। পরে তিনি ঘড়িয়ালটিকে বাড়িতে নিয়ে মাটির গর্ত খুঁড়ে পানিতে রাখেন। শুক্রবার সকালে জানাজানি হলে ঘড়িয়ালটি দেখতে শফিকুলের বাড়িতে আশপাশ ও দুর-দূরান্তের উৎসুক জনতা ভিড় জমায়।  

কামারজানি ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা (ইউডিসি) মাহাবুবুর রহমান জানান, নদ-নদীতে থাকা ঘড়িয়ালসহ বন্যপ্রাণী জালে আটকা পড়লে জেলেরা কুমির ভেবে আতঙ্কিত হয়ে পড়ে। এ জন্য বন্যপ্রাণীর বিষয়ে চরাঞ্চলসহ নদ-নদীর তীরবর্তী এলাকার জেলেদের সচেতন করা দরকার।

তিনি আরও জানান, গত মঙ্গলবার (২৪ নভেম্বর) রাতে সাঘাটায় যমুনা নদীতে এক জেলের বরশিতে আটকা পড়ে একটি ঘড়িয়াল। পরে স্থানীয় প্রশাসনের সহায়তায় সেটিকে যমুনা নদীতে ছেড়ে দেওয়া হয়।