শহীদ মিনার দখল করে লিচুর পাইকারি বাজার

বিভাগীয় নগরী রংপুরের কেন্দ্রীয় শহীদ মিনার দখল করে লিচুর পাইকারি বাজার বসানোর অভিযোগ উঠেছে। শহীদ মিনারের বেদিতে জুতা ও স্যান্ডেল পরেই চলছেন ব্যবসায়ী ও ক্রেতারা। এছাড়া বেদির পাশে বানিয়ে ফেলা হয়েছে অস্থায়ী প্রস্রাবখানা। এতে শহীদ মিনারের পবিত্রতা ও সম্মান নষ্ট হচ্ছে বলে অভিযোগ সচেতন মহলের। কিন্তু শহীদ মিনার দেখভালকারী রংপুর সিটি করপোরেশনের এ বিষয়ে কোনও পদক্ষেপ না নেওয়ায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। তারা দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার দাবি তুলেছেন।

সরেজমিনে দেখা যায়, রংপুর সিটি করপোরেশন কার্যালয়ের মাত্র একশ’ গজ দূরে ও পাবলিক লাইব্রেরি মাঠের একপাশে বিভাগীয় নগরীর একমাত্র শহীদ মিনারটির অবস্থান।

জানা যায়, এই শহীদ মিনার ও পাবলিক লাইব্রেরি মাঠটি জাতীয় জীবনের অনেক ঘটনার সাক্ষী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্বাধীনতা যুদ্ধের আগে অনেকবার এই পাবলিক লাইব্রেরি মাঠে জনসভায় বক্তব্য দিয়েছেন। এছাড়াও অনেক রাজনৈতিক দলের জনসভা এখনও এই পাবলিক লাইব্রেরি মাঠে অনুষ্ঠিত হয়। দেশ স্বাধীন হওয়ার পর সেখানেই তৎকালীন রংপুর পৌরসভার চেয়ারম্যান ও খ্যাতিমান রাজনীতিবিদ মোহাম্মদ আফজালের উদ্যোগে নির্মান করা হয় শহীদ মিনারটি। মহান ২১ ফ্রেরুয়ারি ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান এই শহীদ মিনারে হয়ে থাকে।

তবে স্থানীয়দের অভিযোগ, স্বাধীনতার ৫০ বছরেও শহীদ মিনারটি পূর্ণাঙ্গ শহীদ মিনারে রূপ লাভ করেনি। এছাড়া বছরের প্রায় পুরো সময় সবার শ্রদ্ধার জায়গা এ পবিত্র শহীদ মিনারটি অরক্ষিত থাকে। শুধুমাত্র বিশেষ বিশেষ দিনে শহীদ মিনারের ধোয়া মোছা ও আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। বাকি সময় থাকে অযত্ন ও অবহেলায়।

তবে এবার অবস্থা বেশ নাজুক। সরেজমিনে গিয়ে আরও দেখা যায়, পবিত্র এই শহীদ মিনারের বেদিসহ আশপশের পুরো এলাকা দখল করে বসেছে জমজমাট লিচুর বাজার। শহীদ মিনারের বেদিতে জুতা-স্যান্ডেল আর অপরিষ্কার ময়লা পায়ে যাতায়াত করছেন ব্যবসায়ী ও ক্রেতারা। শহীদ মিনারের বেদিতে লিচু রেখে বানানো হয়েছে নোংরা-আবর্জনার স্তুপ। এছাড়া বেদির আশপাশে দুর্গন্ধ, যেখানে-সেখানে প্রস্রাব করে এলাকার পরিবেশকে নষ্ট করা হয়েছে।

এ বিষয়ে বেশ কয়েকজন লিচু ব্যবসায়ীর সঙ্গে কথা বলতে চাইলে তারা একে অপরের ওপর দোষ চাপিয়ে বিষয়টিকে আড়াল করার চেষ্টা করেন।

এদিকে শহীদ মিনারের পবিত্রতা বিনষ্ট হওয়ার ঘটনায় বিভিন্ন মহল তীব্র ক্ষোভ প্রকাশ করেছে। রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি শাফিয়ার রহমান বলেন, শহীদ মিনারে লিচুর পাইকারি বাজার বসিয়ে পবিত্রতা বিনষ্ট করার ঘটনা খুবই দুঃখজনক। তিনি অবিলম্বে বাজারটি অপসারণ এবং পবিত্রতা রক্ষার জোর দাবি জানান।

সিপিবির উপদেষ্টা ও বীর মুক্তিযোদ্ধা শাহাদত হোসেন বলেন, অনেক ইতিহাসের সাক্ষী শহীদ মিনারকে অপবিত্র করে লিচুর বাজার বসানো হয়েছে। কারা এর নির্দেশ দাতা, যারা এটা করেছেন তাদের বিষয়ে খতিয়ে দেখা উচিত। এ ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন তিনি।

এছাড়া বাসদের জেলা সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলু বলেন, পবিত্র শহীদ মিনারকে যারা ব্যবসা কেন্দ্র বানিয়েছে ও এর পবিত্রতা বিনষ্ট করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।

তবে এ বিষয়ে কথা বললে বিষয়টি খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র টিটু।