হিলিতে কমেছে পেঁয়াজের দাম

কয়েক দিন বাড়তির পর দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম কমেছে। আমদানি বাড়ায় দুই দিনের ব্যবধানে পাইকারিতে (ট্রাকসেল) দাম কমেছে কেজিতে ৩ থেকে ৫ টাকা।

দুই দিন আগেও বন্দরে প্রতিকেজি পেঁয়াজ ৩৫ থেকে ৩৮ টাকা কেজি দরে বিক্রি হয়। বর্তমানে তা কমে ৩২ থেকে ৩৩ টাকা দরে বিক্রি হচ্ছে।

হিলিতে পেঁয়াজ কিনতে আসা পাইকার ইসরাফিল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, হিলি স্থলবন্দর থেকে পেঁয়াজ ক্রয় করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকি। কিন্তু গত সপ্তাহ থেকে দাম যে হারে বাড়তে থাকে, তাতে ক্রয় করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছিল। পেঁয়াজের দাম ৪০ থেকে ৪৩ টাকায় ওঠে। এতে মোকামে চাহিদা কমে যায়। সেই সঙ্গে পেঁয়াজের আমদানি কম হওয়ায় চাহিদামতো পাওয়া যাচ্ছিল না।

ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, কালীপূজা উপলক্ষে ভারতের মোকামগুলোতে চার দিন ধরে পেঁয়াজ লোডিং বন্ধ ছিল। এ কারণে হিলিসহ দেশের সবগুলো স্থলবন্দর দিয়ে আমদানি কমে যাওয়ায়  সরবরাহ কমে দাম ঊর্ধ্বমুখী হয়ে যায়। পূজার ছুটি শেষে স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বেড়েছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি অব্যাহত রয়েছে। তবে গত সপ্তাহে যেখানে বন্দর দিয়ে আমদানি কমে পাঁচ ট্রাক নেমেছিল, সেখানে চলতি সপ্তাহে আমদানি বেড়েছে। মঙ্গলবার (১৬ নভেম্বর) বন্দর দিয়ে ৩৯ ট্রাকে এক হাজার ১০০ টন পেয়াজ আমদানি হয়েছে।