হিলিতে আরও কমলো পেঁয়াজের দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাড়তি আমদানি অব্যাহত থাকায় চলতি সপ্তাহের শুরু থেকে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। একদিনের ব্যবধানে কেজিতে ৪ থেকে ৫ টাকা কমেছে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যের দাম।

বন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, একদিন আগে বন্দরে ইন্দোর জাতের প্রতি কেজি পেঁয়াজ পাইকারিতে (ট্রাকসেল) ৩২ থেকে ৩৩ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। বর্তমানে তা কমে ২৮ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে নতুন নগর জাতের পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৩ টাকা কেজি দরে। এছাড়া নাসিক জাতের প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৪ টাকায়।

ব্যবসায়ী মোজাম হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, পূজার বন্ধ শেষে ভারতের মোকামগুলোতে পেঁয়াজের পর্যাপ্ত লোডিং অব্যাহত থাকায় আমদানি বৃদ্ধি পেয়েছে। একইভাবে দেশের অন্যান্য বন্দরগুলো দিয়ে পর্যাপ্ত পেঁয়াজ আমদানি হচ্ছে। কিন্তু দেশের বাজারে সেই তুলনায় চাহিদা কম। অপরদিকে ভারত থেকে আমদানি কম হওয়ায় বাজারে দেশি পেঁয়াজের দাম বেড়েছিল। সেটা আবার কমে এসেছে। প্রতি মণ দেশি পেঁয়াজ এক হাজার সাতশ’ থেকে আটশ’ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, গত সপ্তাহে বন্দর দিয়ে দুই থেকে পাঁচ ট্রাক পেঁয়াজের আমদানি হয়েছিল। চলতি সপ্তাহের শুরু থেকেই ২০ থেকে ২৫ ট্রাক আমদানি হয়েছে। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বন্দর দিয়ে ২৪টি ট্রাকে ৬৮৬ টন পেঁয়াজ আমদানি হয়েছে।