মাস্ক ছাড়াই তারা চলাচল করছেন গণপরিবহনে

করোনা সংক্রমণরোধে নতুন করে বিধিনিষেধ আরোপ করা হলেও দিনাজপুরের হিলিতে বাসগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। অধিকাংশ যাত্রীই মাস্ক ব্যবহার করছেন না। এমনকি অনেক বাসের চালক ও সহকারীদের মুখেও মাস্ক দেখা যায়নি। এমন বেপরোয়া আচরণে সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা।   

বাসযাত্রী শিল্পী রানী বাংলা ট্রিবিউনকে বলেন, আমি এক জায়গায় যাবো, তাড়াহুড়ো করে বাড়ি থেকে বের হওয়ায় মাস্ক নিতে ভুলে গেছি। এ কারণে মাস্ক ছেড়েই বাসে চড়েছি।   

অপর যাত্রী শেরেগুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, দোকান বন্ধ থাকার কারণে মাস্ক কিনতে পারিনি। এ কারণে মাস্ক ছাড়াই বাসে উঠেছি। তবে সামনের যে কোনও স্টপেজে মাস্ক কিনে নিয়ে পরবো।

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হলেও মাস্ক না পরার কারণ জানতে চাইলে বাসচালকের সহকারী সবুজ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, মাস্ক আছে ভাই, কিন্তু পরিনি। তবে অবশ্যই আমাদের মাস্ক পরতে হবে। 
 
বাসচালক মোসলেম উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা সব সিটে যাত্রী নিয়ে আগের ভাড়াতেই বাস চালাচ্ছি। স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না, কারণ কেউ মাস্ক পরতে চায় না। আমরা যাত্রীদের মাস্ক পড়ে বাসে উঠতে বলতেছি। করোনা বেড়ে গেছে, কিন্তু আমাদের কথা কেউ শোনে না।

সংক্রমণরোধে নির্দেশনা বাস্তবায়নের বিষয়ে হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বাংলা ট্রিবিউনকে বলেন, সংক্রমণরোধে জনসচেতনতা বাড়াতে চেষ্টা করছি। পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে নির্দেশনা বাস্তবায়ন করা হবে।