গরমে অতিষ্ঠ দিনাজপুরবাসী, ঈদেও দিনও থাকবে অস্বস্তি

মাথার ওপরে প্রখর রোদ আর তীব্র গরমে অতিষ্ঠ দিনাজপুরবাসী। গত কয়েকদিন ধরে কোরবানির পশুর হাটে যার চিত্র ব্যাপকভাবে পরিলক্ষিত হয়েছে। জেলায় বিরাজ করছে মৃদু তাপপ্রবাহ। আবহাওয়া অফিসের কর্মকর্তারা বলছেন, ঈদের দিনও এই তাপপ্রবাহ বিদ্যমান থাকবে, যদিও রংপুর বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা যায়, শনিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত জেলায় তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই তাপমাত্রা আরও বৃদ্ধি পায়। বিকাল ৩ টায় জেলার তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল গত বৃহস্পতিবার, ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বুধবার তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি ও শুক্রবার তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, বর্তমানে উত্তরাঞ্চলে একটি মৃদু তাপপ্রবাহ বিরাজ করছে। ঈদের দিনেও এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে একইসঙ্গে ঈদের দিনে রংপুর বিভাগের কোথাও

কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে সেটা বিক্ষিপ্তভাবে। দিনাজপুরে বৃষ্টিপাতের সম্ভাবনা কম। আগামী ২৪ জুলাই থেকে ধীরে ধীরে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাবে। এই বৃষ্টি শুরু হবে পঞ্চগড় থেকে।

দিনাজপুরের সদর উপজেলার শেখপুরা ইউনিয়নের বোলতৈড় এলাকার শরিফুল ইসলাম বলেন, কয়েকদিন থেকে যে রোদ থাকাই যায় না। গোপালপুর এলাকার ধীরেন্দ্র নাথ রায় বলেন, আমি মাঠে কাজ করি। কিন্তু যে রোদ মাথা ঘুরে। কাজ না করলে খাবো কি? কষ্ট হলেও কাজ করতে হয়।

৩নং ফাজিলপুর ইউনিয়নের রাণীগঞ্জ এলাকার আবুল হোসেন বলেন, ঈদে কয়েকদিন আগে গরু বিক্রি করতে গেছি। ১১টা বাজতে বাজতে গরু খালি হাফায়। ঈদে যদি বৃষ্টি হয় তবে তো আরও বিপদ।