চাকরি হারালেন টিকা দিতে টাকা নেওয়া বিপ্লব

নীলফামারীর সৈয়দপুরে শিশুদের ও করোনার টিকা প্রদানে অর্থ আদায়ের অভিযোগে স্বাস্থ্য বিভাগের টিকাদানকর্মী বিপ্লব ইসলামকে অব্যাহতি দেওয়া হয়েছে। তিনি উপজেলার খাতামধুপুর ইউনিয়নের রথেরপুকুর কমিউনিটি ক্লিনিকের মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার হিসেবে কর্মরত ছিলেন।

জানা গেছে, স্বাস্থ্য বিভাগের গ্যাভি প্রজেক্টের আওতায় ইমুনাইজেশন ওয়ার্কার হিসেবে বিপ্লব উপজেলার খাতামধুপুর ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডে কর্মরত ছিলেন। ওই প্রকল্পটির মেয়াদ শেষ হলে স্থানীয় ব্যবস্থাপনায় ভাতার বিনিময়ে কিছু দিন কাজ করেন। পরে তাকে উপজেলার খাতামধুপুর ইউনিয়নের রথেরপুকুর কমিউনিটি ক্লিনিকে মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার হিসেবে নিয়োগ দেওয়া।

উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, স্বাস্থ্য সহকারীর পদে অবসরজনিত কারণে জনবল সংকট সৃষ্টি হয়। এ অবস্থায় সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউনিয়নের রথেরপুকুর কমিউনিটি ক্লিনিকের মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার বিপ্লব ইসলামকে একই ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডে টিকাদানকর্মীর দায়িত্ব দেওয়া হয়। কাজের শুরুর দিকে বিপ্লব যথাযথভাবে দায়িত্ব পালন করেন। কিন্তু পরে তার বিরুদ্ধে শিশুদের টিকা প্রদানে প্রতিজনে ১০০ টাকা করে ও করোনার টিকা প্রদানেও জনপ্রতি ২০ থেকে ১০০ টাকা পর্যন্ত আদায়ের অভিযোগ ওঠে। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় তাকে অব্যাহতি দেওয়া হয়।

এলাকাবাসী জানান, বিপ্লব সরকারি টিকা প্রদানে অর্থ আদায় করতেন। তার এমন অর্থ আদায়ের বিষয়ে ক্ষিপ্ত হয়ে ওঠেন এলাকার মানুষ। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা জানতে পেরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে জানান। তদন্তে অভিযোগের সত্যতা মেলে।

এ বিষয়ে কথা বলার জন্য বিপ্লব ইসলামের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি ধরেননি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু মোহাম্মদ আলেমুল বাসার টিকাদানকারী বিপ্লবকে দায়িত্ব থেকে অব্যাহতির বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘অভিযোগের সত্যতা থাকায় তাকে ওই দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। খাতামধুপুর ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের স্বাস্থ্য সহকারী রবিউল ইসলাম বর্তমানে ওই শূন্যস্থানে দায়িত্ব পালন করেন।’