বিদ্যালয় পরিদর্শনে এসে গণিতের সূত্র বোঝালেন ইউএনও

সরকারি কাজের অংশ হিসেবে বিদ্যালয় পরিদর্শনে এসে বিভিন্ন বিষয় ও শিক্ষার মানোন্নয়ন নিয়ে আলোচনার পাশাপাশি ক্লাস নিয়েছেন নীলফামারীর ডিমলা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. বেলায়েত হোসেন।

রবিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে ডিমলা আদর্শ উচ্চ উচ্চবিদ্যালয় পরিদর্শনে এসে নবম শ্রেণির শিক্ষার্থীদের গণিত ক্লাসে পাঠদান করেন তিনি। এরআগে ক্লাস চলাকালে ছাত্র-ছাত্রীদের সঙ্গে পেছনের বেঞ্চে বসে গণিত ক্লাস দেখছিলেন তিনি। এক পর্যায়ে ক্লাস নেওযার আগ্রহ প্রকাশ করেন তিনি। পরে প্রায় ঘণ্টাব্যাপী ক্লাসে শিক্ষার্থীদের বিভিন্ন গাণিতিক সুত্র সহজভাবে বোঝানোর চেষ্টা করেন তিনি। এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস, ১৭ মার্চ শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, ২৫ মার্চ গণহত্যা দিবস, ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরেন।

ইউএনও বেলায়েত হোসেন বলেন, কাজের অংশ হিসেবে প্রতিদিন উপজেলার বিভিন্ন ইউনিয়নে যেতে হয়। সময় সুযোগ পেলেই আমি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে ক্লাসে ঢুকে সচেতনতামূলক আলোচনা করি। এটা আমার ভালো লাগে। তাছাড়া কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধ সৃষ্টি, দেশ ও মানবপ্রেমে উদ্বুদ্ধ করা এবং সমাজে সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তুলতে আমি ব্যক্তিগতভাবে ক্লাস নেওয়ার চেষ্টা করি। 

ইউএনওর ক্লাস নেওয়া প্রসঙ্গে নবম শ্রেণির এক শিক্ষার্থী বলে, স্যারের ক্লাস ভালো লেগেছে তিনি খুব সুন্দর ও সহজ করে আমাদের গণিতের বিভিন্ন সূত্র বুঝিয়েছেন। এছাড়া স্যারের কাছ থেকে আমরা অনেক নতুন বিষয় জেনেছি।

অভিভাবকরা বলেন, এভাবে ইউএনও স্যার যদি  বিদ্যালয়ে আসেন তাহলে আমাদের বাচ্চাদের খুব উপকার হবে। শিক্ষকদের মধ্যেও সুষ্ঠু প্রতিযোগিতা বাড়বে।

জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র রায় বলেন, ইউএনও স্যারের ক্লাস শিক্ষার্থীদের ভালো লেগেছে। তিনি প্রায় ঘণ্টাব্যাপী ক্লাস নিয়েছেন। অনেক বিষয় নিয়েই তিনি আলোচনা করেছেন। বিশেষ করে জাতীয় দিবসগুলোর তাৎপর্য তুলে ধরে শিক্ষার্থীদের গুরুত্ব সহকারে বুঝিয়েছেন।