‘নৌকাডুবিতে যে প্রাণহানি হয়েছে কোনও কিছু দিয়ে পূরণ সম্ভব নয়’

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ‘নৌকাডুবিতে যে প্রাণহানি হয়েছে, পৃথিবীর কোনও কিছু দিয়ে তা পূরণ করা সম্ভব নয়। তবুও এই দুর্দিনে সহায়তার জন্য আপনাদের পাশে রয়েছে সরকার।’

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) পঞ্চগড় জেলার বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদ চত্বরে করতোয়া নদীর আউলিয়ার ঘাটে নৌকাডুবির ঘটনায় মৃত ও ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে মানবিক সহায়তা দেওয়ার সময় তিনি এ কথা বলেন। রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিষয়ে অতিথি হিসেব উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

সরকারবিরোধীদের উদ্দেশে রেলমন্ত্রী বলেন, ‘মানুষের বিপদের সময় বিরোধিতা করবেন না। এটা নিয়ে রাজনীতিও করবেন না। বিপদে সাধারণ মানুষের পাশে থাকেন, এখন মানুষের পাশে দাঁড়ানোর সময়। করতোয়া নদীতে মর্মান্তিক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য তাৎক্ষণিকভাবে এগিয়ে এসেছে সরকার। উদ্ধার কাজ তরান্বিতসহ সব ধরনের মানবিক সহায়তা দিতে জেলা প্রশাসন সার্বক্ষণিক এলাকায় কাজ করছে।’

অনুষ্ঠানে করতোয়া নদীর আউলিয়ার ঘাটে নৌকাডুবির ঘটনায় মৃতদের পরিবারকে আর ৫৫ হাজার টাকা করে সহায়তা দেওয়া হয়েছে। বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত এক সমাবেশে ক্ষতিগ্রস্তদের হাতে টাকা তুলে দেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

জানা গেছে, এই টাকা মধ্যে প্রতি পরিবারকে ৫০ হাজার টাকা করে দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এ ছাড়া মন্ত্রণালয়টির পক্ষ থেকে শুকনো খাবারের প্যাকেটও দেওয়া হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে প্রতি পরিবারকে পাঁচ হাজার করে টাকা দেওয়া হয়েছে। এদিকে, দুর্ঘটনার পরপরই ক্ষতিগ্রস্তদের স্বজনদের জেলা প্রশাসনের উদ্যোগে ২০ হাজার, ধর্ম মন্ত্রণালয়ের হিন্দু কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে ২৫ হাজার, রেলমন্ত্রীর ব্যক্তিগত ফান্ড থেকে আরও পাঁচ হাজার টাকা ও শাড়ি লুঙ্গি দেওয়া হয়। টাকা ও খাবার বিতরণ শেষে মন্ত্রী ও প্রতিমন্ত্রী নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন সাংবাদিকদের সঙ্গে ব্রিফিং করেন।

পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে মানবিক সহায়তা সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালক মো.আতিকুল হক, রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম, রংপুর রেঞ্জের ডিআইজি মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, পঞ্চগড় পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা,পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, কেন্দ্রীয় কৃষকলীগের নেতা আব্দুল লতিফ তারিন, আওয়ামীলীগ নেতা ফারুক আলম টবি, অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা, পৌর মেয়র জাকিয়া খাতুন, ব্যারিস্টার কৌশিক নাহিয়ান নাবিদ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, গত রবিবার (২৫ সেপ্টেম্বর) করতোয়া নদীর আউলিয়া ঘাটে নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত ৬৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এখনও এক শিশুসহ তিন জন নিখোঁজ রয়েছেন। উদ্ধার অভিযান চলমান রয়েছে।