সোনাহাট সেতু দি‌য়ে রাতে যান চলাচল বন্ধ ঘোষণা

মেরামত কাজের জন্য কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থল বন্দরের সঙ্গে যোগা‌যোগ স্থাপনকারী ‌সোনাহাট বেইলি সেতুর ওপর দি‌য়ে রাতে যান চলাচল বন্ধ ঘোষণা করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। সওজ কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

সওজ জানায়, যান চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হওয়ায় সেতু‌টি মেরামত করা হবে। ৭ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত প্রতি দিন সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত মেরামত কাজ চলবে। কাজ চলাকালে এই দুই সপ্তাহ সেতুর ওপর দি‌য়ে রাতে যান চলাচল বন্ধ থাকবে। মেরামত কাজ শেষ হলে নিয়মিত যান চলাচল অব্যাহত থাকবে।

জানা গেছে, কুড়িগ্রাম জেলার সীমান্তবর্তী ভূরুঙ্গামারী উপজেলার বঙ্গসোনাহাট, বলদিয়া, চর ভূরুঙ্গামারী, আন্ধারীঝাড় ও তিলাই, নাগেশ্বরী উপজেলার কচাকাটা, কেদার, বল্লভেরখাস এবং নারায়ণপুর ইউনিয়নের সঙ্গে দেশের অন্যান্য জেলার যোগাযোগ রক্ষার জন্য দুধকুমার নদের ওপর নির্মিত সোনাহাট বেইলি সেতু‌টি একমাত্র পথ। এ কারণে সেতুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১৮৭৯ সালে তৎকালীন নর্দার্ন বেঙ্গল রেলওয়ে বেঙ্গল ও আসামের সঙ্গে যোগাযোগ সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে পাইকেরছড়া ইউনিয়নে দুধকুমর নদের ওপর সোনাহাট রেলসেতু নামে একটি সেতু নির্মাণ করে। ব্রিটিশ শাসনামল শেষে ১৯৪৭ সালে পাক-ভারত বিভক্তির পর সেতুটি অকেজো হয়ে পড়ে। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় পাক-হানাদার বাহিনী যাতে নদী পার হতে না পারে সেজন্য সেতুর দুটি স্লিপার ভারতীয় সেনারা ডিনামাইট দিয়ে উড়িয়ে দেয়।

পরে স্টিলের স্লিপার দিয়ে সেতুটি মেরামত ক‌রে বেইলি সেতু হি‌সে‌বে চালু করা হয়। বর্তমানে ওই সেতু দি‌য়ে রেলপথ চালু না থাকলেও ‌সোনাহাট স্থলবন্দর থেকে পণ্যবাহী যানসহ অন্যান্য যানবাহন চলাচল করছে।

সও‌জ কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. নজরুল ইসলাম বলেন, রা‌তে মেরামত কাজ নির্বিঘ্ন কর‌তে যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হ‌য়ে‌ছে। তবে দিনের বেলা যান চলাচল স্বাভাবিক থাকবে।