বিদ্যুতের চাহিদা পূরণে সৌরশক্তি কাজে লাগাতে হবে: জ্বালানি উপদেষ্টা 

বিদেশিরা বেনিয়া গোষ্ঠী। তাদের সঙ্গে তাল মিলিয়ে আমরা এগিয়ে যেতে পারবো না। এজন্য বিদেশি নির্ভরতা আমাদের কমাতে হবে। সৌরশক্তির মতো নিজেদের উদ্ভাবনী জিনিসগুলো ব্যবহার করতে হবে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নীলফামারীর সৈয়দপুরে ইকু হেরিটেজ হোটেল অ্যান্ড রিসোর্টে সৌর বিদ্যুৎচালিত ইরিগেশন সেচ পাম্প বাস্তবায়ন বিষয়ক আলোচনায় এ সব কথা বলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

সোলার ইরিগেশন পাম্প দিয়ে সেচ দিলে কৃষকের যেমন খরচ সাশ্রয় হবে পাশাপাশি অনেক অংশে বিদ্যুৎ সাশ্রয় হবে জানিয়ে তিনি আরও বলেন, বিদ্যুৎ সাশ্রয় হলে জ্বালানি সাশ্রয় হবে।

প্রধানমন্ত্রী সবসময় কৃষক ও দেশের সাধারণ মানুষের কথা চিন্তা করেন। তিনি সবসময় সাহস নিয়ে সামনের দিকে অগ্রসর হন বলেই এত কিছু সম্ভব হয়েছে। দেশের অনেক জায়গায় এসব ইরিগেশন পাম্প স্থাপন করা হচ্ছে। এটাকে কীভাবে সারাদেশে স্থাপন করা যায়, আমরা সেটা চিন্তা করছি। সৌরবিদ্যুতের মাধ্যমে সোলার ইরিগেশনকে সারাদেশে ছড়িয়ে দেওয়া সম্ভব। আর এটি করার ফলে কৃষকের জন্য সাশ্রয় হবে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় কৃষকদের মাঝে ইরিগেশন সেচ পাম্প বিক্রির প্রকল্প গ্রহণ করেছে। প্রকল্পের অধীনে ২১ জেলায় ৩২টি পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় বহু কৃষক উপকৃত হয়েছেন। বিদ্যুতের চাহিদা পূরণে সৌরশক্তিকে কাজে লাগাতে হবে।

দেশের উন্নয়নের জন্য দরকার উদ্ভাবনী শক্তি উল্লেখ করে তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, উদ্ভাবনী শক্তি ব্যবহার করে বিদেশি নির্ভরতা কমাতে পারবো। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত হাতে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তার মতো আর কেউ দেশকে এগিয়ে নিতে পারতো না। তার উদাহরণ পদ্মা সেতু।

পদ্মা সেতু নির্মাণের বিষয়ে তিনি বলেন, বিদেশিরা প্রকল্পের জন্য টাকা দিলো না। শেখ হাসিনার নেতৃত্বে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হয়ে গেলো। আমরা সবাই মিলে যদি দেশ পরিচালনায় তার পাশে থাকি, তাহলে দেশের আরও অনেক উন্নয়ন হবে। মানুষের জীবনমানের উন্নয়ন হবে।

রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নেসকোর চেয়ারম্যান সৈয়দ মাসুদ আহম্মেদ চৌধুরী, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য দেবাশীষ চক্রবর্তী, নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম, নীলফামারীর জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান, দিনাজপুরের জেলা প্রশাসক দেবাশীষ চৌধুরী, নীলফামারীর অতিরিক্ত পুলিশ সুপার আমিরুল ইসলাম ও সৌর বিদ্যুৎ চালিত পাম্প প্রকল্পের পরিচালক সাকিল ইবনে সাঈদ প্রমুখ।