সিলেটে পটকা মাছ নিয়ে বিশেষ সতর্কতা

সিলেটসিলেটের জৈন্তাপুর উপজেলাসহ বিভিন্ন এলাকায় পটকা মাছ নিয়ে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে বিশেষ সতর্ক বার্তা দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সিলেটের সিভিল সার্জন মো. হাবিবুর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, পটকা খেয়ে মারা যাওয়ার খবর পেয়ে মঙ্গলবার (৬ ডিসেম্বর) সন্ধ্যায় সিভিল সার্জন কার্যালয় থেকে জৈন্তাপুরসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষ সতর্ক বার্তা পাঠানো হয়েছে।

তিনি আরও জানান, পটকা কোনও মাছ নয়, এটি একটি জলজ প্রাণি। পটকার কানের কাছে গ্রন্থিতে থাকে বিষ। খাওয়ার পর বিষক্রিয়ায় অসুস্থতা থেকে মৃত্যুর ঘটনা ঘটে।

এদিকে, চিকিৎসাধীন রোগীদের জন্য সিলেট ওসমানী হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডা. এনায়েত হোসেনকে প্রধান করে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।

ওসমানী হাসপাতাল সূত্র জানায়, সিলেটের জৈন্তাপুর থেকে পটকা মাছ খেয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন শিশু, মহিলা ও পুরুষসহ প্রায় ১৫ জন। হাসপাতালের মেডিসিন বিভাগে তাদের চিকিৎসা চলছে।

হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডা. এনায়েত হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মানবদেহ থেকে এই মাছের বিষক্রিয়া কাটানোর কোনও ওষুধ নেই। তবে আমরা রোগীদের বাঁচানোর সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

বিশেষজ্ঞরা জানান, পটকার বিষ সায়ানাইডের চেয়ে ১ হাজার ২০০ গুণ বেশি বিষাক্ত। একটি পূর্ণাঙ্গ পটকা মাছের বিষে ৩০ জন মানুষের মৃত্যু ঘটতে পারে। এ মাছ খাওয়া কোনওভাবেই নিরাপদ নয়।

আরও পড়ুন:
সিলেটে পটকা মাছ খেয়ে ৫ জনের মৃত্যু

/বিটি/