লাউয়াছড়া জাতীয় উদ্যানে অজগরের দেহ থেকে ট্রান্সমিটার অপসারণ

pic-11

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে অস্ত্রোপচারের মাধ্যমে ‘হাসান’ নামে একটি অজগরের দেহ থেকে রেডিও ট্রান্সমিটার খুলে ফেলা হয়েছে। গত সোমবার (১৭ এপ্রিল) লাউয়াছড়া উদ্যানের বন্য প্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে ‘হাসান’ নামের ওই অজগরের দেহে অস্ত্রোপচার করেন ভেটেরিনারি সার্জন আবু সায়েম।

ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সরীসৃপ গবেষক শাহরিয়ার সিজার রহমান বুধবার বাংলা ট্রিবিউনকে বলেন, সাপটির গতিবিধিসহ বিভিন্ন তথ্য সংগ্রহের জন্য গত বছরের ফেব্রুয়ারি মাসে ট্রান্সমিটার স্থাপন করা হয়েছিল। দীর্ঘ চার বছর লাউয়াছড়া জাতীয় উদ্যানে ‘রেডিও টেলিমেট্রি’ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অজগরের ওপর গবেষণা করা হয়েছে। অজগরটি শনাক্ত করার সুবিধার্থে নাম রাখা হয় ‘হাসান’।

ভেটেরিনারি সার্জন আবু সায়েম বলেন, গত এক বছরে অজগরটির ওজন ১ কেজি বেড়ে ৯ দশমিক ৩৭ কেজি হয়েছে। এর মাথা থেকে লেজ পর্যন্ত দৈর্ঘ্য ২৯১ দশমিক ৬ সেন্টিমিটার। শুধু লেজের দৈর্ঘ্য ৩৫ দশমিক ৩ সেন্টিমিটার। রেডিও ট্রান্সমিটারটির ওজন ছিল ২০০ গ্রাম। এটি স্থাপন করার পর সাপের দেহে কোনও সমস্যা হয়নি। রেডিও ট্রান্সমিটারের ব্যাটারির মেয়াদ ১৮ থেকে ২৪ মাস পর্যন্ত থাকে। তাই সময় থাকতেই ট্রান্সমিটার অপসারণ করে ফেলা হয়েছে। অজগরটি বর্তমানে সম্পূর্ণ সুস্থ আছে। এটিকে ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণের পর আবার বনের ভেতর ছেড়ে দেওয়া হবে।

/জেবি/

আরও পড়তে পারেন: রাবিতে ভাস্কর্য উল্টিয়ে শিক্ষার্থীদের প্রতিবাদ: ভিসি নিয়োগের আগে কোনও সিদ্ধান্ত নয়