সিলেটে বিজিবি ও চোরাকারবারিদের সংঘর্ষে নিহত ১

আহত তিন বিজিবি সদস্যসিলেটের কানাইঘাট সীমান্তে চোরাকারবারিদের সঙ্গে বিজিবির সংঘর্ষের ঘটনায় এক কিশোর নিহত হয়েছে। তার নাম সিরাজ উদ্দিন (১২)। আহত হয়েছেন তিনজন বিজিবি সদস্য। লক্ষিপ্রসাদ পশ্চিম ইউপির সুনাতনপুঞ্জি গ্রামে সোমবার (২১ জানুয়ারি) রাত ৮টার দিকে এ ঘটনা ঘটেছে।

সিরাজ উদ্দিন সুনাতনপুঞ্জি গ্রামের আব্দুল মুতলিবের  ছেলে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তানিয়া সুলতানা বলেন, ‘বিজিবি ও চোরাকারবারিদের মধ্যে সংঘর্ষের সময় সিরাজ উদ্দিন গুলিবিদ্ধ হয়। বিষয়টি নিয়ে সিলেট জেলা প্রশাসনের  ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিজিবির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের জানানো হয়েছে।’

সুরইঘাট বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার সুরত আলী জানান, সীমান্তের ১৩১৪ নং পিলারের পাশে সুনাতনপুঞ্জি গ্রাম দিয়ে ভারত থেকে সিগারেটের একটি বড় চালান আসে। সিগারেটগুলো জব্দ করা হয়। চোরাকারবারিরা সেগুলো নিয়ে যাওয়ার চেষ্টা করে। তারা বিজিবির ওপর দেশীয় অস্ত্র দিয়ে হামলা ও ইটপাটকেল নিক্ষেপ করে। বিজিবি আত্মরক্ষার্থে গুলি ছুড়লে সিরাজ নামের ছেলেটি গুলিবিদ্ধ হয়। চোরাকারবারিদের হামলায় বিজিবির এসিপি সাইদ, নায়েক ইমাম ও নায়েক নুর নবী আহত হন।

সিরাজের বাবা আব্দুল মুতলিব জানান, তিনি বিকালে সিরাজকে স্থানীয় সুরইঘাট বাজার থেকে পরিবারের কেনাকাটার খরচ দিয়ে বাড়ির উদ্দেশ্যে পাঠান। পথে সন্ধ্যা ৭টার দিকে আজিদ আহমদের বাড়ির উঠানে সুরইঘাট ক্যাম্পের বিজিবির সদস্যরা চোরাকারবারিদের প্রতিহত করতে গুলি করে। এতে তার গিয়ে তার ছেলে গুলিবিদ্ধ হয়ে মারা যায়।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, সোমবার সন্ধ্যা ৭টার দিকে সুরইঘাট বিজিবি ক্যাম্পের একদল জোয়ান সুনাতনপুঞ্জি গ্রামের আজিদ আহমদের বাড়ির পাশ থেকে ভারত থেকে নিয়ে আসা কয়েক কার্টন সিগারেট জব্দ করে। এসময় চোরাকারবারিরা বিজিবির কাছ থেকে সিগারেট ছিনিয়ে নিতে বিজিবির ওপর হামলা করে। তাদের হামলায় তিন বিজিবি সদস্য আহত হন। এসময় গুলিবিদ্ধ সিরাজকে রাত সাড়ে ৮টার দিকে স্থানীয়রা কানাইঘাট উপজেলা হাসপাতালে নিয়ে যান। কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।