গ্যাস লিকেজ শনাক্ত করবে মোবাইল কার

জালালাবাদ গ্যাসের আওতাধীন এলাকায় গ্যাস সঞ্চালন ও বিতরণ পাইপলাইনে মোবাইল কারের মাধ্যমে গ্যাস লিকেজ ডিটেকশন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। রবিবার (২৯ আগস্ট) বিকালে নগরীর মেন্দিবাগের সিলেট গ্যাস ভবনে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেজিটিডিএসএলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশীদ মোল্লা।

তিনি বলেন, মোবাইল কারে গ্যাস লিকেজ শনাক্তকরণ কাজের মাধ্যমে দেশের মূল্যবান প্রাকৃতিক সম্পদ গ্যাসের অপচয় রোধ, লিকেজজনিত দুর্ঘটনা হ্রাস এবং জানমালের নিরাপত্তা নিশ্চিত করবে। জালালাবাদ গ্যাসকে একটি মডেল প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য কাজ করে যাচ্ছে কর্তৃপক্ষ।

প্রকৌশলী মো. হারুনুর রশীদ মোল্লা বলেন, আমাদের দেশে চাহিদা অনুযায়ী গ্যাসের মজুত কম আছে। যে কারণে গ্যাস আমদানি করা হয়। দেশের বিভিন্ন স্থানে গ্যাসের লাইন লিকেজ থাকায় বড় বড় দুর্ঘটনা ঘটছে। এই অত্যাধুনিক মোবাইল কারের মাধ্যমে গ্যাস লিকেজ শনাক্ত করে দুর্ঘটনারোধ করা সম্ভব হবে। জালালাবাদ গ্যাস লাইনের ডানে-বাঁয়ে ১০০ মিটার দূরত্বের মধ্যে কোনও ধরনের সমস্যা থাকলে তা চিহ্নিত করবে মোবাইল কারটি। বিশ্বের সবচেয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জালালাবাদ গ্যাসের অন্তর্ভুক্ত এলাকায় সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের লিকেজ শনাক্তকরণ কাজটি সম্পন্ন করা হবে। ফলে দেশের এই মূল্যবান সম্পদ অপচয় রোধ করা সম্ভব হবে।

জালালাবাদ গ্যাসের মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী এবিএম শরীফের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- জিকম ইকুপমেন্ট প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশেদ চৌধুরী ও জেজিটিডিএসএলের মহাব্যবস্থাপক (পরিকল্পনা) প্রকৌশলী জসিম উদ্দিন।