সিলেটে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

প্রশাসনের আশ্বাসে সিলেট বিভাগে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। আগামী ৫ জানুয়ারির মধ্যে পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও সড়কে পুলিশের হয়রানি বন্ধসহ পাঁচ দফা দাবি ক্রমান্বয়ে সমাধানের প্রতিশ্রুতি দেওয়ার পর ধর্মঘট প্রত্যাহার করেন সংগঠনটির নেতৃবৃন্দ।

সোমবার (২২ নভেম্বর) রাতে সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে  সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ এই ঘোষণা দেন।

ফেডারেশনের সিলেট বিভাগীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবু সরকার জানান, আগামী বছরের ৫ জানুয়ারির মধ্যে প্রশাসনের পক্ষ থেকে পাঁচ দফা দাবি মেনে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে সোমবার রাতে বৈঠক হয়

পরিবহন শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে—সিলেট জেলা অটোটেম্পু, অটোরিকশা চালক শ্রমিক জোটেরর ত্রি-বার্ষিক নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা, ‘প্রহসনের নির্বাচন’ ও ‘বিনা প্রতিদ্ধন্ধিতায়’ ঘোষিত কমিটি বাতিল করা ও মনোনয়ন ফি বাবত আদায়কৃত সকল টাকা ফেরত প্রদান, সিলেটের আঞ্চলিক শ্রম দফতরের উপপরিচালককে প্রত্যাহার, সিলেট জেলা বাস-মিনিবাস-কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের সকল প্রকার হয়রানি বন্ধ, মেয়াদ উত্তীর্ণ শেরপুর, শেওলা, লামাকাজী, শাহপরাণ ও ফেঞ্চুগঞ্জ সেতু থেকে টোল আদায় বন্ধ এবং চৌহাট্টাসহ নগরীর বিভিন্ন স্থানে কার, মাইক্রোবাস, লেগুনা ও সিএনজি অটোরিকশসহ সব ধরনের গাড়ির পার্কিং ব্যবস্থা করা।

সোমবার ভোর থেকে সিলেট বিভাগে পরিবহন শ্রমিকদের ডাকা ধর্মঘটের কারণে সব ধরনের যান চলাচল বন্ধ ছিল। পরিবহন শ্রমিক দের কর্মবিরতিতে আজ সিলেট থেকে কোনও দূরপাল্লার যানবাহন ছেড়ে যায়নি। এতে দিনভর সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে সাধারণ মানুষকে। বেশি বিপাকে পড়ে এসএসসি পরীক্ষার্থীরা। নিরূপায় হয়ে অনেকেই হেঁটে গন্তব্যে রওনা দেন।