রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১৩-১৭ নভেম্বর

begum-rokeya-dd_28942রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।  আগামী ১৩ থেকে ১৭ নভেম্বর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশ গ্রহণের জন্য মোবাইল ফোনের মাধ্যমে আগামী ২০ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে।
মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
চলতি শিক্ষাবর্ষ থেকে ভর্তিতে ০.৫% (প্রতি ২০০ জনে ১ জন) বিলুপ্ত ছিটমহল অধিবাসী কোটা প্রবর্তন করা হয়।
এ বিষয়ে উপাচার্য গনমাধ্যম কর্মীদের জানান, যখন ছিটমহল ছিল তখন ছিটমহলবাসী সভ্যতার উন্নয়নের ফসল থেকে বঞ্চিত হয়েছিল। তাদের কেউ চাইলেও সহজে শিক্ষার সুযোগ পেতো না। তারা ভিন্ন পরিচয়ে শিক্ষা গ্রহণ করতো। কর্ম জীবনে সেসব আমলে নেওয়া হতো না। তাই এই পিছিয়ে থাকা বঞ্চিত বিলুপ্ত ছিটমহলের অধিবাসীদেরকে শিক্ষার মূল ধারায় অন্তর্ভুক্তি এবং উন্নয়নের সুফল পাওয়ার সুযোগ সৃষ্টির জন্য এই কোটা প্রবর্তন করা হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী যথা সময়ে ভর্তি ফরম পূরণসহ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

/এআর/