বিশ্ববিদ্যালয়গুলোকে অভিন্ন নেটওয়ার্কে যুক্ত করার উদ্যোগ

ডিজিটাল-সার্ভিস-ডিজাইন-ল্যাব-২দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্লাটফর্ম গঠন করা হবে। সেজন্য বিশ্ববিদ্যালয়গুলোতে সেবার ডিজিটাল সিস্টেমগুলো একটি অভিন্ন প্লাটফর্মে আনা ও ডিজিটাল ডিভাইসের বিভাজন কমাতে ছয় দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ শীর্ষক কর্মশালা শুরু হয়েছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে ২০২১ সালের মধ্যে এ সফটওয়্যারটি দেশের সব বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়ন করা হবে বলে কর্মশালায় জানানো হয়। বৃহস্পতিবার (১৬ জনুয়ারি) রাজধানীর গণপূর্ত ভবন অডিটোরিয়ামে এই কর্মশালার উদ্বোধন করা হয়।

ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এ আয়োজন করে। দেশের ৩৬টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির কর্মকর্তারা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, ‘দেশের বিশ্ববিদ্যালয়ে ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্লাটফর্ম তৈরির এ উদোগের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও সেবার মান উন্নত হবে এবং সেখানে একটি সমন্বিত ব্যবস্থা গড়ে উঠবে। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের পথ সুগম হবে।’

সভাপতির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের মাধ্যমে কিছু নতুন বিষয় যুক্ত হবে। এটি চতুর্থ শিল্প বিপ্লব ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে। ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে সেবায় ইনোভেশন প্রয়োজন। ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্লাটফর্ম ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী যেকোনও সময় যেকোনও স্থান থেকে একটি প্ল্যাটফর্মের মাধ্যমে সব সেবা সহজেই আদান-প্রদান করতে পারবে। এ সফটওয়্যারের ফলে জাতীয় পর্যায়ে একটি ডাটাবেজ, এআই বেইজড স্মার্ট এনালিটিক্স তৈরি, ডিজিটাল ডিভাইসের বিভাজন কমানো, কেন্দ্রীয় তথ্য গেটওয়ে ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি অভিন্ন নেটওয়ার্ক গড়ে উঠবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস ও মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী। স্বাগত বক্তব্য দেন এটুআইয়ের ফরহাদ জাহিদ শেখ।

উল্লেখ্য, আগামী ২২ জানুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’র সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।