ইউজিসির নতুন ওয়েবসাইট উদ্বোধন

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, একবিংশ শতাব্দীতে বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে ডায়নামিক, স্মার্ট ও ইন্টার‌্যাকটিভ ওয়েবসাইট শিক্ষা ও গবেষণার জন্য আজ সময়ের দাবি।একটি আধুনিক ওয়েবসাইট ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকরা একটি দেশকে বর্হিবিশ্বে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বৃহস্পতিবার ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত ইউজিসির নতুন ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

noname

জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)নতুন ওয়েবসাইট শিক্ষা ও গবেষণায় একটি বিপ্লব সাধন করবে। দেশের বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান ইউজিসির ওয়েব পোর্টাল অনুসরণ করার মাধ্যমে নিয়মিত তথ্য হালনাগাদ সাপেক্ষে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় (আইসিটি বিভাগ) ইউজিসির সঙ্গে তথ্য প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে কাজ করতে আগ্রহী। ডিজিটাল ভার্চুয়াল ইউনিভার্সিটি প্রতিষ্ঠার ক্ষেত্রে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং ইউজিসি একত্রে কাজ করতে পারে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন, হেড, সিএসই বিভাগ, ডেফোডিল ইউনিভার্সিটি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউজিসি সচিব ড. মো. খালেদ।

সভাপতির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, বিগত কয়েক বছরে বাংলাদেশে শিক্ষা ক্ষেত্রে বিশেষ করে উচ্চশিক্ষা ক্ষেত্রে এক বিপ্লব সাধিত হয়েছে। কিন্তু ওয়েব পোর্টালগুলো হালনাগাদ না হওয়ার কারণে  দেশের এ সফলতা আন্তর্জাতিক অঙ্গনে আমরা সঠিকভাবে পৌঁছাতে পারিনি।  

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়গুলোর তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ, ইউজিসি ও উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

/জেএ/এএ/