২৬ জানুয়ারি থেকে বেতারে প্রাথমিকের পাঠদান

আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি সম্পন্ন করার নির্দেশ দেওয়া হলেও কোভিড-১৯ পরিস্থিতির কারণে আগামী ২৬ জানুয়ারি থেকে সারাদেশে একযোগে দূর-শিক্ষণ পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালু করা হচ্ছে। এদিন থেকে বেতারের মাধ্যমে প্রচারিত শিক্ষা কার্যক্রম দেশের সব শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করতে দেশের সকল উপজেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে।

অধিদফতর থেকে জানা গেছে, বিদ্যালয় খোলা হলেও সব শ্রেণির সব শিক্ষার্থীকে বিদ্যালয়ে নেওয়া সম্ভব হবে না। সে কারণে শিক্ষার্থীদের পাঠদান দূর-শিক্ষণের মাধ্যমে পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে। আর বিদ্যালয় খোলা গেলেও দূর-শিক্ষণ পদ্ধতিসহ মিশ্রভাবে পাঠদান কার্যক্রম চলবে।

রবিবার (২৪ জানুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক স্বাক্ষরিত অফিস আদেশ সোমবার (২৫ জানুয়ারি) প্রকাশিত হয়।

মহাপরিচালক স্বাক্ষরিত অফিস আদেশে দেশের বিভিন্ন অঞ্চলের জন্য আলাদা এফএম রেডিওতে শিক্ষা কার্যক্রমে অংশ নেওয়ার কথা বলা হয়।

ঢাকা অঞ্চলে এফএম ১০৬, চট্টগ্রাম অঞ্চলে এফএম ৮৮.৮, রাজশাহী অঞ্চলে এফএম ১০৪, রংপুর অঞ্চলে এফএম ৮৮.৮ বরিশাল অঞ্চলে এফএম ১০৫.২, খুলনা অঞ্চলে এফএম ১০২, সিলেট অঞ্চলে এফএম ৮৮.৮, ঠাকুরগাঁও অঞ্চলে এফএম ৯২, কুমিল্লা অঞ্চলে এফএম ১০৩.৬, রাঙ্গামাটি অঞ্চলে এফএম ১০৩.২, বান্দরবন অঞ্চলে এফএম ১০৪ এবং কক্সবাজার অঞ্চলে এফএম ১০০.৪ ব্যান্ডে শোনা যাবে পাঠদান।

আদেশে বলা হয়, সাধারণ মোবাইল হ্যান্ডসেটে এয়ারফোন সংযোজন করে এফএম রেডিও বাটন অন করে এবং এন্ড্রয়েড মোবাইল সেটে গুগল প্লে স্টোর থেকে এফএম রেডিও ডাউনলোড করে তার মাধ্যমে নির্ধারিত এলাকার এফএম ব্যান্ডে অনুষ্ঠান শোনা যাবে।

এছাড়া বাংলাদেশ বেতারের ওয়েবসাইটে (www.betar,gov.bd) অথবা গুগল প্লে স্টোর থেকে `bangladeshbetar’ অ্যাপস ডাউনলোড করে নির্ধারিত এলাকার এফএম ব্যান্ডে এই অনুষ্ঠান শোনা যাবে।