‘সন্তান জন্ম দিলেই ভালো বাবা-মা হওয়া যায় না’

শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের মাইন্ডসেট পরিবর্তনের আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘বাবা-মা হওয়া কষ্টকর, কঠিন কাজ। ভালো শিক্ষক হওয়া যেমন কঠিন, তেমনি ভালো বাবা-মা হওয়াও কঠিন। সন্তান জন্ম দিলেই ভালো বাবা-মা হওয়া যায় না। সে জন্য সবার মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া উচিত।’

বুধবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে কর্মরত ১৫টি শীর্ষস্থানীয় জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা 'নিরাপদ ইশকুলে ফিরি’ শীর্ষক ক্যাম্পেইন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষা ব্যবস্থায় পরিবর্তনের কথা উল্লেখ অভিভাবকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, জিপিএ-৫ নিয়ে উন্মাদনা চলে, জিপিএ-৫ পেলে উচ্ছ্বাস, আর ৪.৯ পেলে কবরের নীরবতা। সেটি শিক্ষার্থীদের জন্য শুভকর কিছু? আমি মনে করি না। আমরা রোল নম্বর তুলে দেওয়ার কথা ভেবেছি কেন? সেই অসুস্থ প্রতিযোগিতা থেকে শিক্ষার্থীদের নিস্তার দেওয়ার জন্য। ’

শিক্ষা ব্যবস্থার প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘পড়তে হবে, ভালো ডিগ্রি অর্জন করতে হবে, ভালো চাকরি করতে হবে। শারীরিক, মানসিক ও আর্থিকভাবে ভালো রাখতে হবে। আমরা মানুষ হবো সেটা শিক্ষা ব্যবস্থার মধ্যে আনতে পারছি কিনা, সেটার সেটার দিকে দিকে নজর দিচ্ছি কিনা?

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময় শিক্ষার্থীদের অবস্থান নিয়ে অভিভাবকদের সচেতনতা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, গত বছরের ১৮ মার্চের পর সবাই বেড়াতে গেলেন। জেলা প্রশাসকদের জানাতে হলো, পর্যটন কেন্দ্রগুলোতে শিক্ষার্থীদের ভিড়। হাতিরঝিলের পাশ দিয়ে যখন যাই, তখন দেখি আমার শিক্ষার্থীরা সেখানে। যেসব শিক্ষার্থীরা নিজেরা বাইরে যেতে পারে না শুধু তারা ঘরবন্দি। তাছাড়া সর্বত্রই শিক্ষার্থীদের ছড়াছড়ি, তাদের অনেকের মুখে মাস্ক নেই। শিক্ষাপ্রতিষ্ঠানে ঝুঁকি কম মনে করলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলে স্বাস্থ্যবিধি মানতে হবে, মাস্ক পরতে হবে।