শিক্ষার্থীদের ট্রাফিক আইন শেখাতে প্রোগ্রাম আয়োজনের নির্দেশ

কমিউনিটি পুলিশ বা নিজস্ব ব্যবস্থাপনায় স্কুলের সামনে রাস্তা পারাপারের ব্যবস্থা নেওয়াসহ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে শিক্ষার্থীদের ট্রাফিক আইন সচেতন করার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীদের রাস্তা পারাপারর ও সড়ক ব্যবহারের বিষয়ে সচেতন করতে প্রোগ্রাম আয়োজন করতে হবে।  

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনাটি বুধবার (১৬ জুন) প্রকাশিত হয়।  

এর আগে গত ১৩ এপ্রিল সারাদেশের স্কুল কলেজের শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিআরটিএ পত্র পাঠায় শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে। বিআরটিএ কর্তৃপক্ষের নির্দেশনা বাস্তবায়নে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে গত ২৭ মে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দেয়। ওই নির্দেশনার আলোকে প্রাথমিক শিক্ষা অধিদফতর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়। প্রাথমিক শিক্ষা অধিদফতরের সব প্রকল্প পরিচালক, বিভাগীয় সব উপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, পিটিআইগুলোর সুপারিনটেন্ডেন্টকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।  

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনায় বলা হয়, স্কুল কর্তৃপক্ষকে কমিউনিটি পুলিশ অথবা নিজস্ব ব্যবস্থাপনায় স্কুলের সামনে শিক্ষার্থীদের রাস্তাপরাপার, গাড়িতে ওঠা-নামা মনিটরিং করা, এবং শিক্ষার্থীদের মধ্যে ট্রাফিক আইন ও সড়ক ব্যবহারের বিষয়ে সতেচনতা সৃষ্টির লক্ষ্যে সবেচনতা বিষয়ক প্রোগ্রাম আয়োজন করতে হবে।