এইচএসসির তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। রবিবার (২৭ জুন) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এই অ্যাসাইনমেন্ট প্রকাশ করে।

কোভিড-১৯ পরিস্থিতিতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পাঠ্যসূচি পুনর্বিন্যাস করে। ওই পাঠ্যসূচির আলোকে প্রণীত অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ অধিদফতর দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পাঠায়।

অ্যাসাইনমেন্টে নির্দেশনায় পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্ত ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনতে বলা হয়।

তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টন্টে রয়েছে— প্রথম গুচ্ছে—বাংলা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। দ্বিতীয়গুচ্ছে— রসায়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস, ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, লঘু সংগীত। তৃতীয় গুচ্ছে— পদার্থ বিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, হিসাব বিজ্ঞান, খাদ্য ও পুষ্টি। চতুর্থ গুচ্ছে—জীববিজ্ঞান, সমাজ বিজ্ঞাপন, সমাজকর্ম, ভূগোল, ফিনান্স, ব্যাংকিং ও বিমা, গৃহ ব্যবস্থাপনা এবং পারিবারিক জীবন। পঞ্চম গুচ্ছে—উচ্চাঙ্গ সংগীত, উচ্চতর গণিত, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, আরবি, পালি, সংস্কৃত, কৃষি শিক্ষা, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, মৃত্তিকা বিজ্ঞান, প্রকৌশল ও ওয়ার্কশপ প্র্যাকটিস, গার্হস্থ্য বিজ্ঞান, চারু ও কারুকলা, সমর বিদ্যা এবং শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ।