প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু আগামী সপ্তাহে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা, রুটিন অনুযায়ী শ্রেণি পাঠদান চলছে কিনা ‑ এসব বিষয় সরেজমিন পর্যবেক্ষণে সারপ্রাইজ ভিজিটে যাচ্ছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের ৫৫ কর্মকর্তা। আগামী সপ্তাহ থেকে দেশের বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন তারা।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মসনুরুল আলম বলেন, ৫৫ জন কর্মকর্তা সারা দেশের বিভিন্ন বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু করবেন। আগে থেকে না জানিয়েই বিদ্যালয় হঠাৎ করেই পৌঁছে যাবেন তারা।

মহাপরিচালক জানান, বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা, শিখন ঘাটতি পূরণে রুটিন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে কিনা, শিক্ষকরা ঠিকমত বিদ্যালয়ে উপস্থিত থাকছেন কিনা তা পর্যবেক্ষণ করবেন ৫৫ জন কর্মকর্তা।

করোনার কারণে দেড় বছর বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরু হয়েছে।  শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণের ব্যবস্থা রেখে রুটিন করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।  শিক্ষার্থীদের সর্বোচ্চ স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব নিশ্চিত করে শ্রেণি পাঠদান করানোর নির্দেশনা রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত ব্যবস্থাও নিশ্চিত করতে বলা হয়েছে।  এসব বিষয় ঠিক মতো মানা হচ্ছে কিনা তা যাচাই করতে শিক্ষা কর্মকর্তাদের প্রতিও নির্দেশনা রয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সরকারি নির্দেশনা বাস্তবায়ন কতটুকু হচ্ছে তা যাচাইয়ে সারপ্রাইজ ভিজিট করার পরিকল্পনা নেওয়া হয়েছে।