ঢাবির কলা অনুষদের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এই ইউনিটে মানবিক শাখায় ১০৪ নম্বর পেয়ে প্রথম হয়েছেন বরিশালের অমৃতলাল দে কলেজের শিক্ষার্থী অয়ন চক্রবর্তী। বিজ্ঞান শাখা থেকে ১০৩ নম্বর পেয়ে প্রথম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী সৌম্যদীপ্ত মণ্ডল। ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৮৮ নম্বর পেয়ে প্রথম হয়েছেন ঢাকা কমার্স কলেজের শিক্ষার্থী মো. আশিকুজ্জামান।

বুধবার (৭ জুন) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। এ সময় কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’ ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. আবদুল বাছির, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বছর ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় ১ লাখ ১৫ হাজার ২২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ভর্তিযোগ্য শিক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ১৬৯ জন। পাসের হার ৯.৬৯%। এই ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি।

পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে DU ALS ˂roll no˃ টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

বিষয় পছন্দক্রম

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে আগামী ১৮ জুন বিকাল ৩টা থেকে ৬ জুলাই এর মধ্যে পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ৮ থেকে ১৪ জুনের মধ্যে অফিস চলাকালীন সময়ে কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৮ জুন থেকে ১৪ জুন পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

উল্লেখ্য, গত ৬ মে ২০২৩ শনিবার ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।