আজম খান স্মরণে বামবা’র আয়োজন

বামবা, বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড’স অ্যাসোসিয়েশন। দেশীয় সংগীতের সবচেয়ে পুরনো সংগঠন। প্রয়াত সংগীত কিংবদন্তি আজম খানকে সম্মান ও স্মরণ করতে দারুণ এক আয়োজন করেছেন সংগঠনটি।
আর এটির জন্য সংগঠনের কর্তারা দিন হিসেবে বেছে নিয়েছেন ৫ জুন ২০১৬। দীর্ঘ রোগভোগের পর ২০১১ সালের যে দিনটিতে না ফেরার দেশে চলে যান পপগুরু আজম।
এদিন সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ভবনে এ অনুষ্ঠান হবে।
মেইল বার্তায় বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন সংগঠনটির সাধারণ সম্পাদক ও ওয়ারফেইজ ব্যান্ডের প্রধান শেখ মনিরুল আলম টিপু।
তিনি জানান, ওই স্মরণানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন আজম খানের মেজো ভাই সুরস্রষ্টা আলম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি আসাদ চৌধুরী ও গণসংগীতশিল্পী ফকির আলমগীর। এ ছাড়াও অংশ নেবেন বামবা’র সদস্যরা।
টিপু বলেন, ‘আজম খান আমাদের গুরু। তিনি এই দেশে পপ-রক-ব্যান্ড সংগীত প্রচারের প্রথম নায়ক। তিনি আমাদের প্রতিটি শিল্পীদের হৃদয়ে বেঁচে আছেন। আছেন অজস্র গানপাগল মানুষের হৃদয়ে। মূলত এই অনুভূতিগুলো সেদিন কথা-গানে আমরা ভাগাভাগি করবো একে অপরের সঙ্গে।’
প্রসঙ্গত, পপগুরু-বীর মুক্তিযোদ্ধা আজম খানের কর্মজীবন শুরু ষাটের দশকের শুরুতে। মহান মুক্তিযুদ্ধের রণক্ষেত্র থেকে ফিরে তার ব্যান্ড উচ্চারণ পপ ধারার সংগীত ও জীবনঘনিষ্ঠ কথা দিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল।
/এমএম/এম/