বিজয়ের মাসে বিটিভির বিশেষ আয়োজন

অনুষ্ঠান ‘মুক্ত কর ভয়’মহান বিজয় দিবস উপলক্ষে বিটিভিতে প্রচার হবে মাসব্যাপী বিশেষ অনুষ্ঠান। ইতিমধ্যেই অনুষ্ঠানগুলোর রেকর্ডিং সম্পন্ন হয়েছে। আজ (১ ডিসেম্বর) থেকে প্রচার শুরু হচ্ছে দুটি বিশেষ অনুষ্ঠানের। এতে অংশ নিয়েছেন শিল্পী, সাংবাদিক, কথাসাহিত্যিক, শিক্ষক, রাজনীতিবিদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সমাজের নানা পেশার মানুষ।

আজ ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় প্রচার হবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত এমআর আখতার মুকুলের চরমপত্র নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘মুক্ত কর ভয়’।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে আফরোজা হক রিনার পরিকল্পনায় বিটিভির এই অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার।  উপস্থাপনা করেছেন মডেল ও অভিনেত্রী নওশীন। অংশ নিয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী-কলাকুশলী, মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নেওয়া ১৩ জন মুক্তিযোদ্ধা এবং বিভিন্ন বিশ্ববিদ্যায় থেকে আগত শিক্ষার্থীরা।
অনুষ্ঠানটি প্রসঙ্গে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ কেবল অস্ত্র নিয়ে শত্রুর মোকাবিলা ছিল না, এটা একটা বিশাল রাজনৈতিক ও আর্থসামাজিক ঘটনা। অনেকেই যেমন অস্ত্র নিয়ে সরাসরি শত্রুর মোকাবিলা করেছেন, তেমনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী কিংবা শব্দসৈনিকেরা তাদের শিল্পকর্ম দিয়ে মুক্তিযোদ্ধাদের মনোবল চাঙ্গা রেখেছেন, দেশের জন্য যুদ্ধ করেছেন। এমআর আখতার মুকুলের চরমপত্র তেমনি এক দলিল। মুক্তিযুদ্ধের সেইসব অস্ত্রসৈনিক এবং শব্দসৈনিকদের একত্র করে এই অনুষ্ঠান হয়েছে। স্বাধীনতা উত্তর প্রজন্মের কাছে এই অনুষ্ঠানটি মুক্তিযুদ্ধের একটি অনন্য দলিল হয়ে থাকবে। আশা করছি সব মিলিয়ে অনুষ্ঠানটি সবার ভালো লাগবে।’   
বিশেষ আলোচনা অনুষ্ঠানে আবেদ খান ও দিপু মনিএছাড়া, আজ ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন রাত ১০টার ইংরেজি সংবাদের পর প্রচার হবে মুক্তিযুদ্ধের তাৎপর্য ও সমসাময়িক বিষয় নিয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠান। উপস্থাপনায় ড. নুজহাত চৌধুরী, শবনব আজিম ও সোহেল হায়দার চৌধুরী। প্রযোজনায় মাহফুজা আক্তার, মনিরুল হাসান ও ইমাম হোসেন। ইতিমধ্যেই এই অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশ নিয়েছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ ড. হারুন অর রশীদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, অধ্যাপক মেসবাহ কামাল, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, সাংবাদিক আবেদ খান, ডাক্তার দিপু মনি এমপি, অধ্যাপক ড. আবদুল মান্নান, অধ্যাপক মাহফুজা খানম, নাট্যজন রামেন্দু মজুমদার, সাংবাদিক ও শহীদ পরিবারের সন্তান জাহিদ রেজা নূর, কবি মোহম্মদ নুরুল হুদা, অধ্যাপক ড. মুনতাসির মামুন, কবি মোহাম্মদ সামাদ, এডভোকেট আফজাল হোসেন, মুজিবুর রহমান, কাজী খলিকুজ্জামান আহমদ, খালিদ মাহমুদ চৌধুরী এমপি প্রমুখ।
বিটিভি মহাপরিচালক এসএম হারুন অর রশীদ বলেন, ‘মুক্তিযুদ্ধ আমাদের জন্য এক বিশাল ঘটনা, বিশাল গর্ব। সেই যুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র এবং এমআর আখতার মুকুলের চরমপত্র একটি অনন্য দলিল, অনুপ্রেরণা। আমরা নতুন প্রজন্মের কাছে সেই অনুপ্রেরণার কথা, সেই দলিলটি সুন্দর এবং সঠিক ভাবে তুলে ধরার চেষ্টা করেছি। এছাড়া মাসব্যাপী অন্যান্য অনুষ্ঠানের মাধ্যমে মুক্তিযুদ্ধকে স্বাধীনতা উত্তর প্রজন্মের কাছে সুন্দর এবং সঠিক ভাবে তুলে ধরার চেষ্টা করেছি।’
‘মুক্ত কর ভয়’ অনুষ্ঠানে দুই অতিথি/এমএম/