পুরস্কৃত পাকিস্তানি বংশোদ্ভূত মুক্তিযোদ্ধা

প্রামাণ্যচিত্রে পাকিস্তান বংশোদ্ভূত মুক্তিযোদ্ধা মোঃ আফজালকলকাতায় পুরস্কৃত হলো পাকিস্তানি বংশোদ্ভূত মুক্তিযোদ্ধা মোঃ আফজালকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র।

গত ৮-১০ এপ্রিল পশ্চিমবঙ্গের কলকাতায় অনুষ্ঠিত হয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ‘সেলুলয়েড- ১৭’। আর এই উৎসবে বাংলাদেশের নির্মাতা মৃদুল মামুন নির্মিত ‘সবাই একজাত’ প্রামাণ্যচিত্র বিভাগে ‘শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র’ হিসেবে ‘স্ক্রিন-ই-খাশ’-এ ভূষিত হয়।
এই উৎসবে ফেলুদাখ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তী, অভিনেত্রী অপরাজিতা ঘোষ, আর.জে. প্রাভীনসহ কলকাতার খ্যাতিমান তারকারা উপস্থিত ছিলেন।
‘কবুতরবাজ’ ও ‘গতিপট’ নামে পৃথক দুটি প্রামাণ্যচিত্র নির্মাণ করে নির্মাতা মৃদুল মামুন ইতোমধ্যে বোদ্ধা মহলে প্রশংসিত এবং বিভিন্ন চলচ্চিত্র উৎসবে সন্মানিত হয়েছেন।
মৃদুল মামুন জানান, ‘সবাই একজাত’ প্রামাণ্যচিত্রটি নির্মিত হয়েছে ১৯৭১ সালে সংঘটিত বাংলাদেশের মুক্তিসংগ্রামে পাকিস্তানী বংশোদ্ভূত বীর মুক্তিযোদ্ধা মোঃ আফজালের সক্রিয় অংশগ্রহণকে কেন্দ্র করে। একজন পশ্চিম পাকিস্তানি হয়েও একাত্তর সালে কি কারণে তিনি স্বজাতির বিপক্ষে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন? এই প্রামাণ্যচিত্রে সেই প্রশ্নেরই উত্তর দেয়ার চেষ্টা করা হয়েছে।
/এমএম/