ক্যামেরার সামনে থেকে পেছনে তিন প্রজন্ম

হলিউডের তিন প্রজন্মের তিন অভিনেত্রী ভ্যানেসা রেডগ্র্যাভ, রবিন রাইট ও ক্রিস্টেন স্টুয়ার্টের অভিনয়ের মুন্সিয়ানার সঙ্গে পরিচিত সবাই। এবার তারা তিনজনই গেলেন ক্যামেরার পেছনে। কেমন হলো তাদের কাজ? কান উৎসবের ৭০তম আসরে জানা যাচ্ছে এর উত্তর।

(বাঁ থেকে) রবিন রাইট, ভ্যানেসা রেডগ্র্যাভ ও ক্রিস্টেন স্টুয়ার্টপ্রথমবারের মতো পরিচালনায় অভিষেক হয়েছে তিনজনেরই। বর্ষীয়ান ব্রিটিশ অভিনেত্রী ভ্যানেসা রেডগ্র্যাভের প্রামাণ্যচিত্র ‘সি সরো’র বিষয়বস্তু বিশ্বব্যাপী চলমান শরণার্থী সংকট। তুর্কি সমুদ্রসৈকতে সিরীয় শিশু আলান কুর্দির মৃতদেহের ছবি দেখা ভীষণ পীড়া দিয়েছে বলেই ৮০ বছর বয়সে এসে প্রথমবার পরিচালকের আসনে বসলেন এই অভিনেত্রী।

ছবিটির প্রদর্শনী হয়েছে বৃহস্পতিবার (১৮ মে) সন্ধ্যা সোয়া ৭টায় স্পেশাল স্ক্রিনিং বিভাগে। 

এদিকে ‘টোয়াইলাইট’ তারকা ক্রিস্টেন স্টুয়ার্ট বানিয়েছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কাম সুইম’। এর গল্প ৩০-এর ঘরে থাকা এক পুরুষকে ঘিরে। যিনি ‍ভাঙা মন নিয়ে জীবনযাপন করেন। শনিবার (২০ মে) সন্ধ্যা পৌনে ৭টায় (বাংলাদেশ সময় রাত পৌনে ১১টা) স্পেশাল স্ক্রিনিং বিভাগে দেখানো হবে ছবিটি। এখানে পাওয়া যাবে ২৭ বছর বয়সী এই মার্কিন তারকা অভিনেতা-পরিচালককে।

অন্যদিকে রবিন রাইটও নির্মাণ করেছেন একটি স্বল্পদৈর্ঘ্য ছবি, নাম ‘দ্য ডার্ক অব নাইট’। এর কাহিনিতে দেখা যায়, ঝড়ের কবল থেকে রক্ষা পেতে হোটেলের ওয়েট্রেসের কাছে আশ্রয় চান এক উচ্চবিত্ত নারী। এর ব্যাকড্রপে আছে ব্যারি লেভিনসনের প্রথম কাহিনিচিত্র ‘ডাইনার’ (১৯৮২)। তাই বৃহস্পতিবার (১৮ মে) এটি প্রদর্শিত হয়েছে কান ক্ল্যাসিকস বিভাগে। সেখানে হাজির ছিলেন ৫১ বছর বয়সী এই মার্কিন চলচ্চিত্র শিল্পী।

/জেএইচ/এমএম/