কানে এলেন ট্রয় নগরীর হেলেন!

হেলের ঙঙঙবিশ্বজুড়ে এখন সন্ত্রাসী কার্যকলাপে ক্ষতিগ্রস্ত হচ্ছেন অসংখ্য মানুষ। তাদেরই একজন ক্যাৎজা। বোমা হামলায় স্বামী ও সন্তান নিহত হওয়ায় তার জীবন থমকে গেছে। শোক আর অবিচারের রেশ কাটিয়ে প্রতিশোধের জন্য মরিয়া হয়ে ওঠে সে।

তুর্কি ও জার্মান পরিচালক ফাতি আকিনের ‘ইন দ্য ফেড’ ছবির গল্প এমন। এতে ক্যাৎজা চরিত্রে অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী ডায়েন ক্রুজার। শুক্রবার (২৬ মে) সকাল ১১টায় তারা এসেছিলেন পালে দো ফেস্টিভাল ভবনের সংবাদ সম্মেলন কক্ষে।
এদিন কান উৎসবের ৭০তম আসরে সকাল সাড়ে ৮টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। একই স্থানে দুপুর সাড়ে ১১টায় ও রাত ১০টায় ছিল এর প্রদর্শনী। এছাড়া সাল দুবুসিতে সকাল সাড়ে ৮টায় প্রদর্শিত হয়েছে ছবিটি।
ডায়েন ক্রুজারকে দর্শকরা বেশি চেনে ট্রয় নগরীর হেলেন হিসেবে। ২০০৪ সালে ‘ট্রয়’ই তাকে দুনিয়াজোড়া খ্যাতি এনে দেয়। ‘ইন দ্য ফেড’ই অনেকদিন ধরে আমেরিকায় স্থায়ী এই অভিনেত্রীর জার্মান ভাষায় প্রথম ছবি।
তিনি বলেছেন, ‘সম্ভবত সবচেয়ে আবেগপ্রবণ, কঠিন, শারীরিকভাবে চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করেছি এ ছবির মাধ্যমে।’
হেলেন ১১১২০১২ সালে কান উৎসবে প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্যানেলে ছিলেন ডায়েন ক্রুজার। এবার প্রতিযোগিতা বিভাগে আছে তার ছবি। ‘ইন দ্য ফেড’ প্রসঙ্গে ৪০ বছর বয়সী এই তারকার মন্তব্য, ‘এখন প্রতিনিয়ত সন্ত্রাসবাদের খবর পাই আমরা। কিন্তু এসব ঘটনায় ক্ষতিগ্রস্তদের সংখ্যাই শুধু জানি, তাদের জীবনের গল্পে তাকাই না কেউ। এ ছবিতে তেমন একজনের কথা জানা যাবে।’
স্বদেশি নির্মাতা ফাতি আকিনের সঙ্গে কাজ করার ইচ্ছা ছিল ক্রুজারের দীর্ঘদিনের। এ কারণে চিত্রনাট্য হাতে পাওয়ার পর ভাবছিলেন, ফাতি হয়তো মজা করছেন!
তুর্কি অভিবাসীর ছেলে ফাতি আকিন সংবাদ সম্মেলনে জানান, জার্মানিতে ডানপন্থীদের সহিংসতার প্রতিবাদ জানাতেই তার এই ছবি। তিনি বলেন, ‘জার্মানিতে সাম্প্রতিক বছরগুলোতে নব্য-নাৎসী কর্মকাণ্ড ঘটেছে। তবে সন্ত্রাসবাদ এখন বৈশ্বিক বিষয়। তাই নিজের দেশের একটি ঘটনা বলে সারাবিশ্বের চিত্র উপস্থাপন করতে চেয়েছি।’
হেলেন/জেএইচ/এমএম/