‘বাহুবলী টু’ দেখিয়ে রোগীর মস্তিষ্কে অস্ত্রোপচার!

‘বাহুবলী: দ্য কনক্লুশন’ ছবিতে আনুশকা শেঠি ও প্রভাসচক্ষু চড়কগাছ হওয়ার মতোই ব্যাপার। এমন ঘটনা সম্ভবত এটাই প্রথম। অত্যন্ত জটিল এক অস্ত্রোপচারে চিকিৎসকদের জন্য সহায়ক হয়েছে ভারতের সর্বকালের অন্যতম ব্যবসাসফল ছবি ‘বাহুবলী: দ্য কনক্লুশন’!

ভারতের একটি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, অন্ধ্রপ্রদেশের গান্তার এলাকার একটি হাসপাতালে এক রোগীর মস্তিষ্কে জটিল অস্ত্রোপচারের সময় তাকে ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ দেখিয়েছেন চিকিৎসকরা। অস্ত্রোপচার সফল হওয়ার পর তারা এটাকে উল্লেখ করেন ‘বাহুবলী ব্রেন সার্জারি’ হিসেবে।

জানা গেছে, ৪৩ বছর বয়সী নার্স বিনয়া কুমারী মস্তিষ্কের রক্তক্ষরণে ভুগছিলেন। গত ২১ সেপ্টেম্বর তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষার পর দেখা যায় তার মস্তিষ্কে অস্ত্রোপচার প্রয়োজন। তাই দেরি করেননি চিকিৎসকরা।

এদিকে মস্তিষ্কে অস্ত্রোপচারের সময় বিনয়া কুমারীর সচেতন থাকা প্রয়োজনীয় ছিল। তাই চিকিৎসকরা সিদ্ধান্ত নেন, ছুরি-কাঁচি চালানোর সময় ঝুঁকিপূর্ণ হলেও রোগীকে ব্লকবাস্টার ছবি ‘বাহুবলী’ দেখিয়ে সচেতন রাখবেন।

নিউরোসার্জন ড. শ্রীনিবাস বলেছেন, ‘এই অস্ত্রোপচারে রোগীর সচেতন থাকার ওপর নির্ভর করছিল আমরা সফল হবো কিনা। এক্ষেত্রে ছবিটি আমাদের জন্য খুব সহায়ক হয়েছে। আমরা যেমন চেয়েছিলাম তেমন কাজই করেছে এই ছবি। অস্ত্রোপচার প্রক্রিয়া সম্পন্ন করার সময় রোগী মোটেও আতঙ্কে ভোগেনি। বরং তার কাছে উপভোগ্যই মনে হয়েছে, তিনি ছবিটির গান গুনগুন করেছেন।’

সফল অস্ত্রোপচারের পেছনে রোগীকে ধরে রাখার জন্য ‘বাহুবলী’র দারুণ গল্পকে কৃতিত্ব দিয়েছেন চিকিৎসকরা। জানা গেছে, বিনয়া কুমারী হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। তিনি বলেছেন, ‘অস্ত্রোপচার করতে লেগেছে দেড় ঘণ্টা। আরেকটু সময় লাগলে ভালোই হতো, তাহলে পুরো ছবিটা অপারেশন থিয়েটারে দেখতে পারতাম!’
‘বাহুবলী: দ্য কনক্লুশন’ ছবিতে প্রভাস ও রানা দাগ্গুবাতিএসএস রাজামৌলি পরিচালিত ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ মুক্তি পায় চলতি বছর। এটি হলো ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাহুবলী: দ্য বিগিনিং’-এর দ্বিতীয় কিস্তি। দুটি ছবিতেই বাহুবলী চরিত্রে অভিনয় করেছেন প্রভাস। এছাড়াও আছেন রানা দাগ্গুবাতি, আনুশকা শেঠি, তামান্না ভাটিয়া, সত্যরাজ প্রমুখ।
সূত্র: বোম্বে টাইমস