কান উৎসব বর্জনের হুমকি নেটফ্লিক্সের

 

গত বছর কান উৎসবে নেটফ্লিক্সে প্রদর্শন হয়েছিল ছবি ‘ওকজা’কান চলচ্চিত্র উৎসব বর্জনের হুমকি দিয়েছে মার্কিন বিনোদনমূলক প্রতিষ্ঠান নেটফ্লিক্স। কারণ এ বছর থেকে কানে আর অনলাইন স্ট্রিমিংটির কোনও ছবি না রাখার কথা জানানো হয়েছে। তাই কঠোর হচ্ছে প্রতিষ্ঠানটি।

কান উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো সম্প্রতি ফ্রান্সের লে ফিল্ম ফ্রাসোয়া ম্যাগাজিনকে থিয়েরি ফ্রেমো বলেছেন, ‘গত বছর নেটফ্লিক্সের দুটি ছবি নির্বাচনের পর ভেবেছিলাম এগুলো সিনেমা হলে মুক্তি দেওয়ার জন্য তাদেরকে বোঝাতে সক্ষম হবো। আমার ধারণা ভুল ছিল, তারা বড় পর্দায় ছবি মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়েছেন।’

ফ্রেমো আরও বলেন, ‘প্রিমিয়ারের আগে লালগালিচার জৌলুস ভালো লেগেছিল নেটফ্লিক্স কর্তৃপক্ষের। তারা আমাদের এখানে আরও ছবি দেখাতে চেয়েছিলেন। কিন্তু তাদেরকে বুঝতে হবে, নিজেদের ব্যবসাকে ঘিরে থাকা একগুঁয়েমি আমাদের নিজস্বতার সঙ্গে সাংঘর্ষিক।’

কানের প্রতিযোগিতার পথ বন্ধ হয়ে যাওয়ার কারণে কঠোর হচ্ছে নেটফ্লিক্স। আগামী ১২ এপ্রিল কানের ৭১তম আসরের প্রতিযোগিতা বিভাগের ছবির তালিকা ঘোষণার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা।

নেটফ্লিক্স সত্যিই কান বর্জনের সিদ্ধান্ত নিলে খ্যাতিমান কয়েকজন নির্মাতার ছবি পাবে না বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন এই উৎসব। তাদের মধ্যে আছেন আলফনসো কুয়ারন, পল গ্রিনগ্রাস ও জেরেমি সাউলনিয়ার। এ ধরনের পদক্ষেপের মাধ্যমে নেটফ্লিক্স নতুন কোনও নিয়ম চালু করলে তা হবে কানের প্রতি তাদের প্রতিশোধ।

কানের আয়োজকরা জানিয়েছেন, ফ্রান্সের প্রেক্ষাগৃহে দেখানো হয়নি এমন ছবিগুলোর প্রযোজনা প্রতিষ্ঠানকে কান উৎসবে নিষিদ্ধ করা হয়েছে। গতবার কানে দেখানো নেটফ্লিক্স প্রযোজিত ‘ওকজা’ ও ‘দ্য মেয়ারোউইৎজ স্টোরিস’ মুক্তি পায়নি প্রেক্ষাগৃহে।

এদিকে থিয়েরি ফ্রেমো আগেই জানিয়েছেন, কানের লালগালিচায় এবার সেলফি নিষিদ্ধ থাকবে। এবার প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোর ওয়ার্ল্ড প্রিমিয়ারের আগে প্রেস স্ক্রিনিং হবে না বলেও জানিয়েছেন তিনি। কোনও কোনও ছবি সাধারণ দর্শক ও সাংবাদিকদের দেখানো হবে একসঙ্গে।

দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ (পেনেলোপি ক্রুজ, হাভিয়ার বারদেম) প্রদর্শনের মধ্য দিয়ে এই আয়োজনের উদ্বোধন হবে ৮ মে। সমাপনী হবে ১৯ মে। প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান থাকছেন অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট। তারাই বেছে নেবেন স্বর্ণপাম জয়ী ছবিকে।

এবারের আসরে ‘আঁ সার্তেন রিগার্দ’ বিভাগে বিচারকরা দায়িত্ব পালন করবেন পুয়ের্তোরিকান অভিনেতা বেনেসিও দেল তোরোর নেতৃত্বে। সিনেফঁদাসিউ ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে বিচারকদের প্রধান থাকবেন ফরাসি নির্মাতা বার্ট্রান্ড বোনেলো। ক্যামেরা দ’র বিভাগে বিচারকদের সভাপতি থাকছেন সুইস নারী নির্মাতা উরসুলা মেইয়ারা।

উৎসবের মাস্টার অব সিরিমনিস (উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের সঞ্চালক) ফরাসি অভিনেতা এদুয়া বেয়া। ২০০৮ ও ২০০৯ সালে আরও দু’বার এই দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে ৫১ বছর বয়সী এই তারকার।