স্পেশাল পাম দ’র পেলেন গদার

 
স্পেশাল পাম দ’র পেলেন গদারকান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরে স্পেশাল পাম দ’র দেওয়া হলো ফ্রেঞ্চ নিউওয়েভের রূপকার জ্যঁ-লুক গদারকে। ‘দ্য ইমেজ বুক’ ছবির সুবাদে এই সম্মান পেলেন তিনি। 
 
শনিবার (১৯ মে) কানের স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা) পালে দো ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে কানের সমাপনী আসর।
 
অনুষ্ঠানে গদার ছিলেন না। স্পেশাল পাম দ’র প্রদানের সময় মঞ্চে তার একটি স্থিরচিত্র দেখানো হয়। কিংবদন্তি এই নির্মাতার পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন ‘দ্য ইমেজ বুক’-এর চিত্রগ্রাহক ফ্যাব্রিস আরেগনো।
 
শুরুতে ৭১তম আসরের বিভিন্ন স্মরণীয় ও উল্লেযোগ্য মুহূর্ত দেখানো হয়। এরপর আলোকিত হয় মঞ্চ। বলতে শুরু করেন মাস্টার অব সিরিমনিস এদুয়ার্দ বেয়া। সমাপনী ছবির পরিচালক টেরি গিলিয়ামকে ডাকলে তিনি আসনের ওপর দাঁড়িয়ে সবাইকে হাত নেড়ে শুভেচ্ছা জানান।
 
জ্যঁ-লুক গদারের পক্ষ থেকে বিশেষ পাম দ’র গ্রহণ করেন ‘দ্য ইমেজ বুক’ ছবির চিত্রগ্রাহক ফ্যাব্রিস আরেগনো।স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ক্যামেরা দ’র বিভাগের পুরস্কার বিতরণীর পর মঞ্চে আসেন মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট। 
 
বিচারকদের অন্য আটজন মঞ্চে আসার পর ইতালিয়ান অভিনেত্রী এশিয়া আর্জেন্টোকে কথা বলার সুযোগ দেওয়া হয়। তিনি জানান, ১৯৯৭ সালে কান উৎসব চলাকালেই হলিউড মোগল হার্ভি ওয়াইনস্টিন তাকে ধর্ষণ করেছিলেন। আর কখনও কানে তাকে না ডাকার আহ্বান জানান তিনি।