স্বর্ণ পাম জিতলো জাপানের ‘শপলিফটার্স’

কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরের সর্বোচ্চ পুরস্কার পাম দ’র (স্বর্ণ পাম) জিতলো জাপানের ছবি ‘শপলিফটার্স’। জাপানের কোরি-ইদা হিরোকাজুর এই ছবিকে দেওয়া হলো বিশ্ব সিনেমার সবচেয়ে বড় সম্মান। শনিবার (১৯ মে) কানের স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা) পালে দো ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে কানের সমাপনী আসর।

‘শপলিফটার্স’ এর একটি দৃশ্যকোরি-ইদা হিরোকাজুর হাতে স্বর্ণ পাম তুলে দেন এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট।
‘শপলিফটারস’ ছবির গল্পে দেখা যায়, ওসামু ও তার ছেলে কনকনে ঠাণ্ডা থেকে বাঁচাতে ছোট্ট একটি মেয়েকে নিজেদের ঘরে আশ্রয় দেয়। ওসামুর স্ত্রীও তা মেনে নেন। যদিও সংসারে নুন আনতে পান্তা ফুরায় তাদের।
শুরুতে ৭১তম আসরের বিভিন্ন স্মরণীয় ও উল্লেযোগ্য মুহূর্ত দেখানো হয়। এরপর আলোকিত হয় মঞ্চ। বলতে শুরু করেন মাস্টার অব সিরিমনিস এদুয়ার্দ বেয়া। সমাপনী ছবির পরিচালক টেরি গিলিয়ামকে ডাকলে তিনি আসনের ওপর দাঁড়িয়ে সবাইকে হাত নেড়ে শুভেচ্ছা জানান।
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ক্যামেরা দ’র বিভাগের পুরস্কার বিতরণীর পর মঞ্চে আসেন মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট।
স্বর্ণ পাম হাতে জাপানের কোরি-ইদা হিরোকাজু, পাশে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেটবিচারকদের অন্য আটজন মঞ্চে আসার পর ইতালিয়ান অভিনেত্রী এশিয়া আর্জেন্টোকে কথা বলার সুযোগ দেওয়া হয়। তিনি জানান, ১৯৯৭ সালে কান উৎসব চলাকালেই হলিউড মোগল হার্ভি ওয়াইনস্টিন তাকে ধর্ষণ করেছিলেন। আর কখনও কানে তাকে না ডাকার আহ্বান জানান তিনি।