শাহবাগে সংগীত, উত্তরায় নাট্যশিল্পীদের অবস্থান

গতকাল উত্তরার ছবিচলমান শিক্ষার্থী আন্দোলনে সংহতি জানিয়ে গতকালের মতো আজও (২ আগস্ট) রাজপথে নেমেছেন টিভি পর্দার নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা। চলচ্চিত্রের কাউকে সরাসরি এই আন্দোলনে দেখা না গেলেও নাট্যশিল্পীদের পাশাপাশি সংগীতের অনেককেই আজকে রাজপথে পাওয়া গেছে।
আজ উত্তরা হাউজ বিল্ডিং চৌরাস্তায়...রাজধানীর দুটি স্পটে তারা জড়ো হয়েছিলেন। উত্তরার হাউজ বিল্ডিং চৌরাস্তা ও শাহবাগের প্রজন্ম চত্বরে। এরমধ্যে উত্তরায় সকাল ১১টা থেকে অবস্থান নেন নির্মাতা অরণ্য আনোয়ার, সাজ্জাদ সুমন, চয়নিকা চৌধুরী, সকাল আহমেদ, বুলবুল বিশ্বাস, সাগর জাহান, সাফায়েত মনসুর রানা, পিকলু চৌধুরী প্রমুখ। শিল্পীদের মধ্যে ছিলেন সাবেরী আলম, মনিরা মিঠু, রওনক হাসান, শানারেই দেবী শানু, শবনম ফারিয়া, মৌসুমী হামিদ, নাদিয়া, অর্ষা, ঊর্মিলা শ্রাবন্তী কর, মিশু সাব্বির, তাহমিনা সুলতানা মৌ, নাট্যকার আহসান আলমগীরসহ অনেকে।
আজ উত্তরা হাউজ বিল্ডিং চৌরাস্তায়...রওনক হাসান বললেন, ‘গতকালকের মতো আজও (২ আগস্ট) আমরা সবাই ব্যক্তিগত তাগিদে হাউজ বিল্ডিং চত্বরে জড়ো হয়েছিলাম। নাগরিক হিসেবে নিরাপদ সড়ক আমাদেরও দাবি। তাই শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করলাম।’
আজ উত্তরা হাউজ বিল্ডিং চৌরাস্তায়...এদিকে বেলা ৩টায় শাহবাগে অংশ নেন সংগীতশিল্পী সাব্বির, পুলক অধিকারী, পারভেজ সাজ্জাদ, লুৎফর হাসান, কোনাল, সুজন আরিফ, সংগীত পরিচালক আহম্মেদ হুমায়ূন, উপস্থাপক ফারজানা ব্রাউনিয়া, আর জে টুটুলসহ অনেকেই।
আজ উত্তরা হাউজ বিল্ডিং চৌরাস্তায়...সেখানে স্লোগানের সুরে ‌রণসংগীত ‘চল চল চল’ পরিবেশন করেন শিল্পীরা। ছাত্রদের মাঝে চকোলেট বিতরণ করতেও দেখা গেছে তাদের।
এছাড়া বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে শিল্পীরা শিক্ষার্থীদের সঙ্গে অংশ নেন। এরমধ্যে অভিনেত্রী বন্যা মির্জা ধানমন্ডি ২৭ নম্বরে, সংগীতশিল্পী ঐশী গুলশানে ও সিডি চয়েসের কর্ণধার জহিরুল ইসলাম সোহেল মতিঝিলে ছাত্রদের সঙ্গে অংশ নিয়েছেন।
আজ উত্তরা হাউজ বিল্ডিং চৌরাস্তায় গোল হয়ে বসেছেন টিভি তারকারাএদিকে সংগীত ও নাটক থেকে অনেকেই অংশ নিলেও দেশের শীর্ষ কোনও চলচ্চিত্র তারকাকে এই আন্দোলনে রাস্তায় দেখা যায়নি এখনও।
খোঁজ নিয়ে জানা যায়, আগামীকাল (৩ আগস্ট) প্রেসক্লাবের সামনে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সংগঠন ‘নিরাপদ সড়ক চাই’-এর সঙ্গে মানববন্ধনে অংশ নেবেন চলচ্চিত্রের অনেকেই।
শাহবাগে সংগীতশিল্পীদের একাংশউল্লেখ্য, ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে (র‌্যাডিসন হোটেলের উল্টো দিকে) বাসচাপায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হন।
এমন অনাকাঙ্ক্ষিত মৃত্যু ও পরিবহন ব্যবস্থায় অনিয়ম নিয়ে এখন শহরজুড়ে চলছে শিক্ষার্থীদের আন্দোলন। আজও প্রায় ঢাকার প্রতিটি গুরুত্বপূর্ণ রাস্তায় অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। এ সময় তারা সড়কে চলা যানবাহনের বৈধ কাগজ ও চালকের লাইসেন্স পরীক্ষা করছেন।মতিঝিলে সংগীত প্রযোজক জহিরুল ইসলাম সোহেল