‘বর্তমান পরিস্থিতি’র জন্য পিছিয়ে গেল ‌‘বালিঘর’

ছবিটির মহরত অনুষ্ঠানে তিশা, আরিফিন শুভ ও নওশাবা

দেশের বর্তমান ছাত্র আন্দোলন ও আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শুটিং পেছানোর সিদ্ধান্ত হয়েছে ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার ছবি ‘বালিঘর’-এর।
বিষয়টি নিশ্চিত করেছেন ছবির পরিচালক অরিন্দম শীল।
এর কাজ বাংলাদেশে সেপ্টেম্বরে হওয়ার কথা ছিল। বাংলাদেশ অংশের প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল ক্রিয়েশনও স্থগিতের বিষয়টি জানিয়েছে।
এর আগেও ছবিটির কাজ গত মে মাসে হওয়ার কথা ছিল। তবে বাংলাদেশে কাজের অনুমতি না পাওয়াতে তখন শুটিং সিডিউল পেছাতে হয়েছিল। এবার অনুমতি পেলেও কাজটি এ বছর করছেন না বলে জানালেন অরিন্দম।
পরিচালক ভারতীয় সংবাদমাধ্যমে বললেন, ‘মে মাস থেকে পিছিয়ে এটি সেপ্টেম্বরে করতে চেয়েছিলাম। অনুমতিও পেয়েছিলাম। কিন্তু বেঙ্গল ক্রিয়েশনস জানালো, এ বছরে ছবিটির শুটিং করা সম্ভব হবে না। কারণটা হলো বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি। গত এক বছর ধরে আমরা ছবিটির জন্য পরিশ্রম করছি। তাই স্থগিতের সংবাদ আমাদের জন্য সত্যিই হতাশার।’
বেঙ্গল ক্রিয়েশনসের কর্মকর্তা ও ছবিটির নির্বাহী প্রযোজক অঞ্জন জিমি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ছবিটির কাজ আপাতত স্থগিত হয়ে আছে। এটি কবে শুরু হবে তা আমরা সামনের সপ্তাহে বলতে পারব।’
ছবিতে বাংলাদেশ ও ভারতের একঝাঁক শিল্পী অভিনয় করছেন। এরমধ্যে আছেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা ও নওশাবা। আর ভারতের আবির চ্যাটার্জি, পার্ণো মিত্র, রাহুল ব্যানার্জি, অনির্বাণ ভট্টাচার্যসহ দুই বাংলার অনেকেই।
কলকাতায় ৩ দিন ছাড়া পুরো ছবির শুটিং বাংলাদেশে হওয়ার কথা। শুটিং হবে চট্টগ্রাম ও কক্সবাজারে।
‘বালিঘর’ প্রযোজনা করছে বাংলাদেশের বেঙ্গল ক্রিয়েশনস ও ভারতের নাথিং বিয়ন্ড সিনেমা।