বুসানের স্কলারশিপ পাচ্ছেন দুই তরুণ

আরিফুর রহমান ও রাজিব মহাজনপ্রথমবারের মতো বাংলাদেশের কোনও চলচ্চিত্র নির্মাতা প্রযোজক হিসেবে বুসান এশিয়ান ফিল্ম স্কুলের স্কলারশিপ পেতে যাচ্ছেন। তারা হলেন আরিফুর রহমান ও রাজিব মহাজন।
দুজনই বুসান থেকে সিনেমা নির্মাণে সয়াহতা পাবেন।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন আরিফুর রহমান। তিনি বলেন, ‘এটা সত্যিই খুব ভালো সংবাদ। আমাদের দেশ থেকে দুজন পাচ্ছেন এই স্কলারশিপ।’
বাংলাদেশের এই দুই তরুণ নির্মাতা-প্রযোজকসহ ১৭ দেশের মোট ২০ জন চলচ্চিত্র প্রযোজক এই সহায়তা পাবেন। এর মাধ্যমে তারা তাদের চলচ্চিত্র কলাকৌশলের পাশাপাশি নির্মাণের আর্থিক সহায়তাও পাচ্ছেন।
আরিফুর রহমান ‘মাটির প্রজার দেশে’ চলচ্চিত্রের প্রযোজক। ইমতিয়াজ আহমেদ বিজন পরিচালিত চলচ্চিত্রটি চলতি বছরের ২৩ মার্চ বাংলাদেশে মুক্তি পায়। এটি যুক্তরাষ্ট্রের সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, শিকাগোর দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব, ইতালির কারওয়ান চলচ্চিত্র উৎসব ও ইন্দোনেশিয়ার রয়্যাল বালি চলচ্চিত্র উৎসবসহ বেশ কিছু উৎসবে অংশ নেয়। এরমধ্যে দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবে দর্শক পছন্দে সেরা পূর্ণদৈর্ঘ্য ছবির পুরস্কার লাভ করে চলচ্চিত্রটি।
অন্যদিকে রাজিব মহাজন ‘আই সি ওয়েবস’ ছবির প্রযোজক। এটি মানসিকভাবে আহত একজন মেডিকেল অধ্যাপককে নিয়ে। যিনি যৌন নির্যাতনের সাক্ষী হওয়ার পর বিচারের সংজ্ঞা খুঁজতে থাকেন।
সাদ মোহাম্মদ পরিচালিত এ ছবিটি বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়েছিল।