নতুন শব্দচিত্র সৃষ্টি করতে পেরেছে তারা: মাকসুদ

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মাকসুদ ও বাংলা ফাইভপ্রকাশিত হলো ব্যান্ড ‘বাংলা ফাইভ’-এর প্রথম অ্যালবাম ‘কনফিউশন’।
১৯ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হিম উৎসবের তৃতীয় দিনে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয় অ্যালবামটি।
উৎসবে উপস্থিত হয়ে অ্যালবামটির মোড়ক উন্মোচন করেন ব্যান্ডতারকা মাকসুদুল হক (মাকসুদ ও ঢাকা)। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলা ফাইভ ব্যান্ডের সদস্য ও অ্যালবামের কলাকুশলীরা।
মাকসুদ তার প্রতিক্রিয়ায় বলেন, ‘অ্যালবামটি আমি শুনেছি, আপনারাও শুনবেন। আমার খুব ভালো লেগেছে। নতুন শব্দচিত্র সৃষ্টি করতে পেরেছে তারা। তাদের অনেক অনেক দীর্ঘায়ু কামনা করছি। একটি অনুরোধ করবো, অ্যালবামটি আপনারা কিনবেন, ফ্রি ডাউনলোডের আশা করবেন না। এটি শিল্পীর জন্য একটি পার্থিব সম্পদ। নিজে শুনবেন, অন্যকেও শোনাবেন। আমাদের সময় আমরা জোরে গান ছেড়ে পাশের বাসার আন্টিকে খেপাতাম, প্রেমিকার বাড়ির দিকে সাউন্ডবক্স তাক করে গান শোনাতাম। এখন আর এভাবে দেখি না।’
প্রথম একক অ্যালবাম ‘লাস্টবেঞ্চ’ (২০১৬) প্রকাশের পর শ্রোতাদের ব্যাপক সাড়া পেয়ে ব্যান্ড গড়েন শিল্পী সিনা হাসান। তার সঙ্গে যোগ দেন গিটারিস্ট অনিক, বেজিস্ট রাফিন ও ড্রামার মেহেদী। দেশ ও দেশের বাইরে নিয়মিত পারফর্ম করে ইতোমধ্যেই প্রশংসিত হয়েছে ব্যান্ডটি। বাংলাদেশের গণ্ডি পেরিয়ে নেপাল ও কলকাতায় শ্রোতাদের হৃদয় জয় করেছেন তারা। জনপ্রিয়তা পেয়েছে তাদের গান ‘কনফিউশন’।
ব্যান্ডটির বৈশিষ্ট্য হলো, তারা শুধু যন্ত্র বাজানোর পারদর্শিতায় নয়, বরং জোর দেয় গানের কথায়, বক্তব্যে ও শব্দচয়নে। তাদের প্রথম অ্যালবামে থাকছে চারটি গান—‘কনফিউশন’, ‘বাবা মায়ের পকেট’, ‘মনে করো’ ও ‘সন্ধ্যা নামায়ে রাখি’।
অ্যালবামের গানগুলো প্রসঙ্গে সিনা হাসান বলেন, ‘মানুষের ভেতরকার মানসিক দ্বন্দ্ব, মধ্যবিত্তের সংকট, রাষ্ট্র ও নাগরিকের সম্পর্ক এবং বাংলাদেশের বর্তমান আর্থসামাজিক প্রেক্ষাপটে রচিত হয়েছে গানগুলো।’
সিনা জানান, অডিও প্রকাশের পাশাপাশি শিগগিরই তারা প্রকাশ করছেন দুটি মিউজিক ভিডিও। এরমধ্যে ‘মনে করো’ গানটির ভিডিও নির্মাণ করেছেন কারিশমা চৌধুরী এবং ‘কনফিউশন’ তৈরি করেছেন মৃৎ মন্দির রায়।
বাংলা ফাইভের ‘কনফিউশন’ অ্যালবামের গানগুলো পাওয়া যাবে তাদের ইউটিউব চ্যানেল ‘সিনা হাসান এন্ড বাংলা ফাইভ’ এবং ফেসবুক চ্যানেল ‘বাংলা ফাইভ ব্যান্ড’ ও ওয়েবসাইট বাংলাফাইভ.কম-এ।
বাংলা ফাইভের ‘কনফিউশন’: