ঢাকা থেকে দিল্লির পথে ‘ম্যাকবেথ’

ম্যাকবেথ-এর একটি দৃশ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নতুন প্রযোজনা ‘ম্যাকবেথ’ নাটকটি ঢাকার দর্শকরা প্রথম দেখতে পান গেল বছরের ৯ অক্টোবর ঢাবি’র নাটমণ্ডলে। ১৩ অক্টোবর পর্যন্ত টানা ৮টি প্রদর্শনী হয় তখন।
উইলিয়াম শেক্সপিয়র রচিত ও সৈয়দ শামসুল হক অনূদিত মহাকাব্যিক এ নাটকটির নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।
নতুন খবর হলো, মাস কয়েক বিরতির পর আবারও নাটকটি মঞ্চে উঠছে। ঢাকা হয়ে উড়াল দিচ্ছে দিল্লির পথে।
নির্দেশক ড. ইসরাফিল শাহীন জানান, আগামী ২৮ থেকে ৩১ জানুয়ারি টানা চারদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে নাটমণ্ডল মিলনায়তন এবং ২ থেকে ৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হতে যাচ্ছে ‘ম্যাকবেথ’। এরপর দিল্লির পথে উড়াল দেবে ‘ম্যাকবেথ’ দল। ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত ‘২০তম ভারত রঙ মহাউৎসব ২০১৯’-এ ১০ ফেব্রুয়ারি বিকাল ৪টায় নয়াদিল্লির শ্রী রাম কেন্দ্র এবং ১২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ঝাড়খণ্ডের রাঁচিতে মঞ্চস্থ হবে ‘ম্যাকবেথ’।
নতুন করে ঢাকায় মঞ্চায়ন ও ভারতের আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ উপলক্ষে বর্তমানে নাটমণ্ডলে চলছে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বিরামহীন মহড়া।
নাটকটি প্রসঙ্গে ইসরাফিল শাহীন বলেন, ‘এই আততায়ী সময়ে- আমাদের জীবন, দেশ, পৃথিবীর অন্তর্গত বিপন্নতা যেন হত্যা ও রক্তে পরিপ্লুত ম্যাকবেথের মতো রাজনৈতিক-মনস্তাত্ত্বিক নাটকটিতে শেক্সপিয়রীয় স্থান-কালরহিত এক অমোঘ ভাষায় ফুটে উঠেছে। আমরা যা করে ফেলি আর আমাদের নৈতিক মূল্যবোধ অর্থাৎ কর্ম ও মর্ম- এ দুয়ের সংঘর্ষই যেন ম্যাকবেথ। এই সংঘর্ষই যেন মানুষের নিয়তি।’