ভারতে তিনটি প্রদর্শনীতে ‘রাজা হিমাদ্রি’

রাজা হিমাদ্রিগ্রিক নাট্যকার সফোক্লিসের অসামান্য গ্রিক ট্র্যাজেডি ‘ইডিপাস’ অবলম্বনে নাট্যদল দৃষ্টিপাত তৈরি করে নাটক ‘রাজা হিমাদ্রি’। স্বাধীনতার মাসে এ নাটকটি নিয়ে বিশেষ উদ্যোগ নিয়েছে নাট্যদলটি।
মহান মুক্তিযুদ্ধে মিত্র দেশ ভারতের পশ্চিমবঙ্গে যুদ্ধের বেশ কয়েকটি স্মৃতিবিজড়িত এলাকায় এটি প্রদর্শন করা হবে বলে তারা জানান।

বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন এর নির্দেশক ও অভিনেতা খন্দকার তাজমি নূর।
তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গে বন্ধুত্বপূর্ণ স্মৃতি জড়িয়ে রয়েছে। তাই সে রাজ্য ও তার আশপাশে কয়েকটি জেলায় নাট্য মঞ্চায়ন করার মাধ্যমে ওই অঞ্চলগুলোতে মুক্তিযুদ্ধের একটি সাংস্কৃতিক মানচিত্র তৈরি উদ্দেশ্যে এ উদ্যোগ নেওয়া।’

এই সফরে তিনটি প্রদর্শনী করবে দলটি। এগুলো হলো- ২৭ মার্চ মেদিনীপুরের শিল্পকৃতি, ২৮ মার্চ ডানকুটির থিয়েটার শাইন ও ৩০ মার্চ অশোকনগরের অভিযাত্রীতে মঞ্চায়ন হবে।

তিন প্রখ্যাত গ্রিক ট্র্যাজিক নাট্যকারের মধ্যে অন্যতম প্রধান সফোক্লিস। তার নাট্যকর্ম ‘ইডিপাস’ নিয়ে ২০১২ সালের জুনে নাট্যদল দৃষ্টিপাত মঞ্চে এনেছিল নাটক ‘রাজা হিমাদ্রি’। আত্মানুসন্ধান আর পরিচয় সংকটের যে মহাসংগ্রাম হাজার বছর আগেও মানব অন্তরে ক্ষত সৃষ্টি করে চলছিল প্রতিনিয়ত, সময়ের ব্যবধানে আজও তা সমান প্রযোজ্য বলে মনে করে নাট্যদল দৃষ্টিপাত। তাই এটি তারা মঞ্চে আনে।
এ নাটকে অভিনয় করেছেন খন্দকার তাজমি নূর (রাজা হিমাদ্রি), অধরা প্রিয়া (রানী ইন্দ্রাণী), আবদুল হালিম আজিজ (কাত্যায়ন), জাহাঙ্গীর কবির বকুল (পুরোহিত)। নাটকটি রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন ড. খন্দকার তাজমি নূর।