অস্কারের আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে বাংলাদেশসহ ৯৩ দেশ

প্যারাসাইট, আলফা, গালি বয়অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের বিদেশি ভাষার ছবির বিভাগে নাম পরিবর্তন হয়েছে। এখন এর নাম আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র। এ বছরের শুরুতে অ্যাকাডেমির বোর্ড অব গভর্নরস ভোট দিয়ে এই সিদ্ধান্ত নেয়।

অস্কারের ৯২তম আসরে এই শাখায় জমা পড়েছে ৯৩টি দেশের ছবি। এরমধ্যে ঘানা, নাইজেরিয়া ও উজবেকিস্তান এবারই প্রথম আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র বিভাগে অংশ নিচ্ছে।

বাংলাদেশ থেকে এবার অস্কারে পাঠানো হয়েছে নাসির উদ্দীন ইউসুফের ‘আলফা’। ভারত থেকে গেছে জোয়া আখতারের ‘গালি বয়’।

এশিয়ার দেশগুলোর মধ্যে কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণ পাম জয়ী দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’ জমা পড়েছে অস্কারে।

কানে জুরি প্রাইজ জয়ী ফ্রান্সের ‘লে মিজারেবলস’, গ্রাঁ প্রিঁ জেতা সেনেগালের ‘আটলান্টিক’, ক্যামেরা দ’র পাওয়া বেলজিয়ামের ‘আওয়ার মাদারস’, ফিপরেস্কি ও স্পেশাল মেনশন জেতা ফিলিস্তিনের ‘ইট মাস্ট বি হ্যাভেন’সহ কয়েকটি ছবি আছে তালিকায়।

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র বিভাগে জমা দিতে ছবির দৈর্ঘ্য হতে হবে ৪০ মিনিটের বেশি। আর এগুলোর প্রযোজক হওয়া চাই যুক্তরাষ্ট্রের বাইরের।

আগে সংক্ষিপ্ত তালিকায় ৯টি ছবি জায়গা পেতো। তবে বোর্ড অব গভর্নরসের ভোটে তা বেড়ে দাঁড়িয়েছে ১০। আগামী ১৬ ডিসেম্বর এই তালিকা ঘোষণা করা হবে। আর চূড়ান্ত মনোনয়ন জানা যাবে ২০২০ সালের ১৩ জানুয়ারি।

হলিউডের ডলবি থিয়েটারে ৯২তম অস্কারের জমকালো আসর বসবে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি। এবিসি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হবে এই আয়োজন।