ফ্লোরিডায় পুরস্কৃত ‌'গাড়িওয়ালা' যাচ্ছে কর্ণাটক ও মেলবর্নে

গাড়িওয়ালাআশরাফ শিশির পরিচালিত চলচ্চিত্র ‌'গাড়িওয়ালা' আগামী ২০ নভেম্বর অস্ট্রেলিয়ার মেলবর্নে অনুষ্ঠিতব্য 'ফিনিক্স চলচ্চিত্র উৎসব' এবং ২২ নভেম্বর ভারতের কর্ণাটক রাজ্যের ম্যাংগালোরে ‘১০তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব' এ প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। এর মধ্যে ভারতের উৎসবটিতে অংশ নিতে ছবিটির অভিনেত্রী রোকেয়া প্রাচী ভারতে যাচ্ছেন বলে জানিয়েছে পরিচালক।

পাশাপাশি গত ১২-১৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের ওরল্যান্ডোতে অনুষ্ঠিত ‌'ইন্টারন্যাশনাল পিস অ্যান্ড ফিল্ম ফেস্টিভ্যাল'-এ  'গাড়িওয়ালা' প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়ে পুরস্কৃত হয়েছে। এতে সেরা সিনেমাটোগ্রাফি পুরস্কার পায় ‘গাড়িওয়ালা’। চলচ্চিত্রটির চিত্রগ্রাহক সোহাগ চৌধুরী।

‘গাড়িওয়ালা’র ঝুলিতে এখন পর্যন্ত যোগ হয়েছে যুক্তরাষ্ট্র, ইতালি, ভারত, স্পেন ও চিলির আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে মোট ২৪টি আন্তর্জাতিক পুরস্কার। এখন পর্যন্ত ৫ মহাদেশের ২২টি দেশের ৬০টি শহরে ৬০টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে ছবিটি।

ছবিটি গত কোরবানির ঈদে বাংলাদেশে মুক্তি পায়। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এ ছবিতে রোকেয়া প্রাচী ও রাইসুল ইসলাম আসাদের পাশাপাশি অভিনয় করেছে একঝাঁক শিশুশিল্পী। তারা হলো মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ। আরও অভিনয় করেছেন মাসুম আজিজ, ইমরান, ফারুক, মোসলেম, আর জে মুকুল, সাকি ফারজানা, সিডর সুমন, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, জগন্ময় পালসহ ৪০০ নাট্যকর্মী। ছবিটির সংগীত পরিচালক সামিরা আব্বাসী ও রাফায়েত নেওয়াজ।

/এম/