অবশেষে চলচ্চিত্র শিল্পীদের জন্য কল্যাণ ট্রাস্ট

বৈঠকচলচ্চিত্র শিল্পীদের কল্যাণ ও দুস্থ-অসুস্থ শিল্পীদের আর্থিক সহায়তা দেওয়ার লক্ষ্যে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন-২০২০’ তৈরি হচ্ছে। আজ (২৩ নভেম্বর) ভার্চুয়াল বৈঠকে এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এটি অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বিষয়টি নিয়ে বিস্তারিত তথ্য দেন।
তিনি জানান, ট্রাস্টের একটি তহবিল থাকবে। সেখান থেকে আর্থিক সহায়তা দেওয়া হবে। তথ্য মন্ত্রণালয় সিড মানি পাবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট তৈরি অনুমোদন এসেছে। পরিচালনায় একটি বোর্ড থাকবে। যার চেয়ারম্যান হবেন তথ্যমন্ত্রী। বোর্ডে সরকার মনোনীত একজন ব্যবস্থাপনা পরিচালক থাকবেন।’

বিষয়টি নিয়ে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বেশ কয়েকদিন আগে সমিতির পক্ষ থেকে তালিকা পাঠানোসহ সব কাজ আমরা শেষ করেছি। অসচ্ছল শিল্পীদের জন্য এই ট্রাস্ট খুবই দরকার ছিল। কারণ করোনাতে তারা একেবারে নিঃস্ব হয়ে গেছেন। অবশেষে এটি অনুমোদনপাওয়াতে ভালো লাগছে।’

জানা যায়, ট্রাস্টটি শিল্পীদের কল্যাণ সাধন ও কল্যাণে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ, অসমর্থ-অসচ্ছল বা পেশাগত কাজ করতে অক্ষম শিল্পীকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদান, দুস্থ-অসচ্ছল চলচ্চিত্র শিল্পীর মৃত্যু হলে তার পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া মতো প্রভৃতি কাজ সম্পাদন করবে।