পাহাড়-সমুদ্র পেরিয়ে ১৬ দিন পর শহরে ফেরা

টানা ১৬ দিন পর ১৬ ফেব্রুয়ারি ঢাকায় ফিরেছেন ফারজানা ছবি। মাঝের সময় তাকে পার হতে হয়েছে সমুদ্র-পাহাড়। নিয়েছেন নতুন অভিজ্ঞতা।

একা নন, তার সঙ্গে ছিল ‘কানামাছি’ ইউনিট। বিডি বক্সের ব্যানারে সিনেমাটি নির্মাণ করছেন অঞ্জন আইচ। এতে আরও অভিনয় করছেন ইমন, সূচনা আজাদ, ফারুক আহমেদ, আ খ ম হাসান, সমাপ্তি, সুজাত শিমুল, তারিক স্বপন প্রমুখ।

১ ফেব্রুয়ারি কক্সবাজার থেকে শুরু হয় ছবিটির প্রথম ভাগের শুটিং। সেটি শেষ হয় ১৫ ফেব্রুয়ারি বান্দরবানে।

১৬ ফেব্রুয়ারি ঢাকায় ফিরে ফারজানা ছবি জানান অভিজ্ঞতার কথা। কারণ, অভিনয়ের জন্য এবারই লম্বা সময় ছিলেন শহর ও সংসার ফেলে অনেক দূরে।

তার ভাষায়, ‘খুব মন খারাপ নিয়ে গেলাম। কারণ, পরিবার ছেড়ে এত লম্বা সময়ের জন্য আগে কোথাও যাইনি। তবে প্রকৃতির রূপ দেখে মনটা ভালো হয়ে যায়। স্বস্তি পাই শিউলী চরিত্রে ডুবে।’

‘কানামাছি’তে ফারজানা ছবি অভিনয় করছেন শিউলী চরিত্রে। জীবনের নানামুখী বাস্তবতায় পোড়খাওয়া মেয়ে শিউলী। এমনকি প্রেমের সম্পর্কেও আঘাত পায় মেয়েটি। একপর্যায়ে জড়িয়ে পড়ে অবৈধ কর্মকাণ্ডে। এরই ধারাবাহিকতায় একটি গুপ্তধনের নকশা চুরির জন্য শিউলী বেরিয়ে পড়ে অজানা গন্তব্যে। আর এই যাত্রাপথে ঘটতে থাকে অদ্ভুত সব ঘটনা।

দুটি দৃশ্যে ইমন-ছবি ও সহশিল্পীরাএমন চরিত্রে অভিনয় প্রসঙ্গে ফারজানা ছবি বলেন, ‘আমি বরাবরই গতানুগতিক চরিত্রের বাইরে অভিনয় করে আনন্দ পাই। এই চরিত্রটি তেমনই। গেটআপে ভিন্নতা তো রয়েছেই, চরিত্রটির ধরনও বেশ আলাদা। ফলে কাজটি করে আনন্দ পেয়েছি। পরিচালক থেকে শুরু করে টিমের সবার সহযোগিতা পেয়েছি চরিত্রটিকে ফুটিয়ে তোলার জন্য। সবার প্রতি আমার কৃতজ্ঞতা।’

ছবির চিত্রনাট্যকার ও পরিচালক অঞ্জন আইচ জানান, কক্সবাজার ও বান্দরবানের লোকেশনগুলোতে প্রায় ৮০ ভাগ শুটিং শেষ করেছেন। দ্বিতীয় ধাপে ছবির বাকি অংশের কাজ ঢাকা ও পুবাইলে করার পরিকল্পনা রয়েছে তার।