পোশাককর্মীদের পাশে জয়া আহসান (ভিডিও)

করোনার দ্বিতীয় ঢেউয়ে আবারও সবাই নাস্তানাবুদ। এ সময়টাতে বাড়তি সতর্ক হতে বললেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। পাশাপাশি কথা বললেন, দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সংকট নিয়ে। পাশে দাঁড়ালেন পোশাককর্মীদের।

করোনার কারণে গত বছর উৎসবগুলোতে পোশাক বিক্রির সংখ্যা অনেক কমেছে। এবারের পরিস্থিতিও প্রায় কাছাকাছি।

জনপ্রিয় ফ্যাশন হাউজ বিশ্বরঙের আহ্বানে সাড়া দিয়ে ১ মিনিট ৪০ সেকেন্ডের একটি ভিডিও বার্তা ফেসবুকে শেয়ার করেন জয়া।

তার ভাষ্য, ‘অতিমারির কারণে আমি, আপনি, আমাদের অর্থনীতি কিন্তু হুমকির সম্মুখীন হয়েছে। এই যে তাঁতি পরিবার বা পোশাক শিল্পের সঙ্গে যারা জড়িত আছেন তাদের পরিবারগুলো কিন্তু একেবারেই দুর্দশার মধ্যে আছে। একটা পোশাক শোরুমে আসার আগ পর্যন্ত কতগুলো মানুষের শ্রম যোগ হয় বলুন তো? অনেক পরিবারের রুটিরুজি। বাংলাদেশের ফ্যাশন ইন্ডাস্ট্রির বছরে আয় প্রায় ১০ হাজার কোটি টাকা। আর এর ৫০ ভাগ আসে কিন্তু ঈদের সময়। এই শিল্পের সঙ্গে জড়িত সবাই কিন্তু অপেক্ষায় থাকে ঈদের। শপিং সব সময়ই আনন্দের। কিন্তু এবারের শপিংটা হোক দায়িত্ববোধের।’

জয়া আহসানকরোনার এই সময়ে অনলাইন শপিংয়ের জন্য সবাইকে উৎসাহও দিলেন জয়া। তিনি মনে করেন, অনলাইনে কিছু কেনার মাধ্যমে ফ্যাশন শিল্পের সঙ্গে জড়িত সবার মুখে হাসি ফুটবে। একটি পোশাক কেনা মানে তাদের পরিবারের পাশে দাঁড়ানো। তিনি অনুরোধ জানান, অন্তত একটি পোশাক কিনে এই শিল্পের পাশে দাঁড়াতে।

এদিকে, চলতি বছর জয়াকে কলকাতাতেই বেশি ব্যস্ত দেখা গেছে। কাজের শুরুটা করেছেন ‘ওসিডি’ নামের ছবি দিয়ে। এটি পরিচালনা করছেন পশ্চিমবঙ্গের পরিচালক সৌকর্য ঘোষাল। এছাড়া বিজ্ঞাপনেও অভিনয় করেছেন তিনি। চুক্তিবদ্ধ হয়েছেন নতুন ছবিতে। অন্যদিকে, গত ১৯ মার্চ দেশে মুক্তি পেয়েছে জয়া অভিনীত ‘অলাতচক্র’। এটি দেশের প্রথম থ্রিডি চলচ্চিত্র।