টলিউডে বঙ্গভঙ্গ নিয়ে সিনেমা, অন্যতম চরিত্রে ঢাকার জয়া

আবার কলকাতার নতুন ছবিতে যুক্ত হলেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান। এবারের প্রেক্ষাপট বঙ্গভঙ্গের উত্তাল সময়। যা তৈরি করছেন পরিচালক সৌকর্য ঘোষাল। 

খবরটি নিশ্চিত করেছেন জয়া আহসান নিজেই।

একই নির্মাতার আগের দুটি ছবি ‘ভূতপরী’ ও ‘ওসিডি’তেও অভিনয় করেছেন এই অভিনেত্রী। দুটি ছবি মুক্তির আগেই ফের জোট বাঁধলেন সৌকর্য-জয়া। 

নতুন ছবির নাম ‘কালান্তর- বঙ্গভঙ্গের বিপ্লবী যুগ’। ছবিটির চিত্রনাট্য করেছেন সৌকর্যর স্ত্রী পূজা চট্টোপাধ্যায় ও প্রিয়ক মিত্র। দেড় বছর ধরে এর জন্য টানা পড়াশোনা করেছেন তারা। 

‘আমি ইতিহাসের ছাত্র, তাই চাইনি আমার ছবিতে ইতিহাসের কোনও ভুল থাকুক,’- ভারতীয় গণমাধ্যমকে বললেন পরিচালক। এদিকে এমন নির্ভুল ছবির জন্য আবারও বেছে নিয়েছেন পরীক্ষিত অভিনেত্রী জয়া আহসানকে। 

ছবিটি মূলত বিপ্লবীদের নিয়ে। যার একটি চরিত্রে পাওয়া যাবে জয়া আহসানকে। আরও থাকছেন কৌশিক সেন, চন্দন রায় স্যানাল, ঋদ্ধি সেন, সুরাঙ্গনা বন্দ্যোপাধ্যায় প্রমুখ। এছাড়া ইতিহাসের বাঘা যতীন ও অরবিন্দের চরিত্রে থাকবে নতুন মুখ। 

মূলত এই ছবির সাইনিং ও প্রি-প্রোডাকশনের কাজে সম্প্রতি কলকাতায় গেছেন জয়া আহসান। সেখান থেকে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আবারও কাজ করছি এখানকার ভীষণ মেধাবী নির্মাতা সৌকর্যর সঙ্গে। মূলত নতুন কাজটার জন্যই এবার কলকাতায় আসা। শুটিং শুরু হচ্ছে ১৮ ডিসেম্বর থেকে। এখন চলছে টানা রিহার্সাল, স্ক্রিপ্ট পাঠ আর কস্টিউমের কাজ। ছবিটি বঙ্গভঙ্গের ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে। ফলে আমরা প্রত্যেকেই খুব সিরিয়াস কাজটি নিয়ে।’ 

ছবিটির টানা শুটিং হবে কলকাতা ও ঝাড়খণ্ডে।