খুদে বিজ্ঞানীদের নিয়ে প্রতিযোগিতা

দীপ্ত টিভি আয়োজন করতে যাচ্ছে ‌‘খুদে বিজ্ঞানী অ্যাওয়ার্ড-২০২২’। প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই প্রতিযোগিতায় ১৮ বছরের নিচে প্রাথমিক ও মাধ্যমিক শাখার আগ্রহী শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। 

দীপ্ত জানায়, বাংলাদেশে বসবাসরত শিক্ষার্থীরা তাদের প্রজেক্ট জমা দেবে এতে। এরপর বিচারকদের রায়ে আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হবে আগামী ১ জুলাই।

দীপ্ত টিভি, এসএমসি ও ইউএসএইড আয়োজিত এ অনুষ্ঠানটি হবে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে, যা সরাসরি সম্প্রচার করবে দীপ্ত টিভি।

অনুষ্ঠানটির নির্বাহী প্রযোজনায় আছেন ওয়াহিদুল ইসলাম শুভ্র।
  
তিনি জানান, দেশের ছাত্রছাত্রীদের মধ্যে বিজ্ঞানকে আরও জনপ্রিয় করে তোলা এবং তাদের উদ্ভাবনী ক্ষমতা সবার সামনে হাজির করার লক্ষ্যে এই আয়োজনটি করা হচ্ছে। 

দুটি গ্রুপে বিজ্ঞানের বিভিন্ন শাখায় আবেদন করা যাবে। প্রথম থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত ‘ক’ গ্রুপ এবং সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত ‘খ’ গ্রুপ। অ্যাওয়ার্ড ক্যাটাগরির গ্রুপ ‘ক’ (প্রথম থেকে ষষ্ঠ শ্রেণি)-এ থাকছে বিজ্ঞান বিষয়ক প্রজেক্ট, আইসিটি উদ্ভাবন, রোবটিক্স, কৃষি প্রযুক্তি, সমাজ ও পরিবেশ বিজ্ঞান। গ্রুপ ‘খ’ (সপ্তম থেকে দশম শ্রেণি)-তে থাকছে বিজ্ঞান বিষয়ক প্রজেক্ট, আইসিটি উদ্ভাবন, রোবটিক্স, কৃষি প্রযুক্তি ও গেমস কোডিং।   

ব্যক্তিগতভাবে অথবা গ্রুপের মাধ্যমেও প্রজেক্ট জমা দেওয়া যাবে। দুই গ্রুপের প্রথম ৩ জনকে বিজয়ী ঘোষণা করা হবে। অনলাইনে ফরম পূরণের লিংক: https://form.jotform.com/221292335223447