শহীদ মিনার ও এফডিসিতে শেষ শ্রদ্ধা, কালীগঞ্জে দাফন

ঢাকাই সিনেমার একসময়ের জনপ্রিয় নায়ক ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক মারা গেছেন। সোমবার (১৫ মে) সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে স্থানীয় সময় সকাল ১০টায় মারা যান তিনি। তার মৃত্যুতে শোকাচ্ছন্ন ঢালিউড ইন্ডাস্ট্রি।

ফারুকের মরদেহ মঙ্গলবার (১৬ মে) সকালে ঢাকায় পৌঁছাবে বলে নিশ্চিত করেছেন চিত্রনায়িকা নিপুণ। সেই সঙ্গে জানিয়েছেন অভিনেতার শেষ শ্রদ্ধা ও দাফনের তথ্যও।

নিপুণের তথ্য মতে, ফারুকের মরদেহ মঙ্গলবার সকাল ৭টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে। এরপর তাকে নেওয়া হবে উত্তরার নিজ বাসায়। সকাল ১১টার দিকে ফারুকের মরদেহ নেওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে তাকে শেষ শ্রদ্ধা নিবেদন করবে সর্বস্তরের মানুষ।

শহীদ মিনারে ঘণ্টা খানেক রাখার পর ফারুকের মরদেহ নেওয়া হবে তার দীর্ঘ দিনের কর্মস্থল, এফডিসিতে। সেখানে চলচ্চিত্রের মানুষেরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এছাড়া বাদ জোহর এফডিসি প্রাঙ্গণে অভিনেতার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে।

বিকালের দিকে নিথর ফারুককে নিয়ে যাওয়া হবে তার নির্বাচনী এলাকা গুলশানের আজাদ মসজিদে। সেখানে বাদ আসর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে এবং এলাকার মানুষজন তার প্রতি শ্রদ্ধা জানাবেন। সবশেষে ফারুকের মরদেহ নেওয়া হবে গাজীপুরের কালীগঞ্জে। সেখানে সন্ধ্যা ৭টায় তৃতীয় জানাজা শেষে পাঠান বাড়িতে তাকে সমাহিত করা হবে।

এর আগে ফারুকের মৃত্যুতে শোক প্রকাশ করে নিপুণ বলেছেন, “বিদায় আমাদের মিয়া ভাই (কিংবদন্তি নায়ক ফারুক স্যার)। আজ সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময়) সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে চলে গেলেন বাংলা চলচ্চিত্রের ‘মিয়া ভাই’ খ্যাত নায়ক, বীর মুক্তিযোদ্ধা ও ঢাকা ১৭ (গুলশান-বনানী) আসনের সংসদ সদস্য কিংবদন্তি অভিনেতা আকবর হোসেন পাঠান (ফারুক) স্যার। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আমি মহান আল্লাহর কাছে প্রার্থনা করি যে, ওনাকে জান্নাতুল ফেরদৌস দান করেন; সেই সঙ্গে ওনার পরিবার, আত্মীয়-স্বজন এবং শুভাকাঙ্ক্ষীদের ধৈর্য ধরার সামর্থ্য দেন।”

প্রসঙ্গত, ২০২১ সালের মার্চ মাসে চিকিৎসার জন্য সিঙ্গাপুরে গিয়েছিলেন ফারুক। মাঝে গেলো বছরের অক্টোবরে কিছুটা সুস্থ হয়ে উঠেছিলেন। এ বছরের ফেব্রুয়ারিতে দেশে ফিরবেন বলে জানিয়েছিলেন তার স্ত্রী ফারহানা ফারুক। কিন্তু সেটা আর হয়ে ওঠেনি।